শিক্ষামন্ত্রী হলেন মহিবুল হাসান চৌধুরী নওফেল

মহিবুল হাসান চৌধুরী নওফেল

শিক্ষামন্ত্রী হলেন মহিবুল হাসান চৌধুরী নওফেল

অনলাইন ডেস্ক

নতুন মন্ত্রিসভায় শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। চট্টগ্রামের সাবেক মেয়র ও চট্টলাবীর খ্যাত এবিএম মহিউদ্দীন চৌধুরীর বড় ছেলে তিনি। তিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে চট্টগ্রাম-৯ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর আগে একাদশ সংসদে তিনি একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন, পূর্ণমন্ত্রীর দায়িত্বে ছিলেন ডা. দীপু মনি।

বৃহস্পতিবার সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদের নতুন মন্ত্রিসভার শপথগ্রহণ অনুষ্ঠিত হয়। এ সময় নবনিযুক্ত শিক্ষামন্ত্রী নওফেলও শপথগ্রহণ করেন। এরপর মন্ত্রিপরিষদ বিভাগ দপ্তর বন্টন করে প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে বলা হয়, মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

মহিবুল হাসান চৌধুরী নওফেল ১৯৮৩ সালের ২৬ জুন চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। লন্ডন স্কুল অব ইকনোমিক্স থেকে স্নাতক পাশ করে লন্ডন থেকে ব্যারিস্টারি সম্পূর্ণ করেন।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন কেন্দ্রীয় যুবলীগের সদস্য ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য পদে থাকা অবস্থায়। এছাড়াও তিনি আলোচনায় আসেন ২০১০ সালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে বাবার পক্ষে কাজ করার সময়। তার বাবা মহিউদ্দিন চৌধুরী ১৯৯৪ সাল থেকে টানা সাড়ে ১৬ বছর চট্টগ্রামের মেয়র ছিলেন। ২০১৬ সালে আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনে তিনি সর্বকনিষ্ঠ সাংগঠনিক সম্পাদক মনোনীত হন। এর আগে যুবলীগের কেন্দ্রীয় সদস্য ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ছিলেন। এছাড়াও তিনি ঢাকা বারের আইনজীবী ও চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে ১ লাখ ৩০ হাজার ৯৯৩ ভোট পেয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির (লাঙ্গল) সানজীদ রশীদ চৌধুরী পেয়েছেন ১ হাজার ৯৮২ ভোট।

news24bd.tv/আইএএম