হুথি আক্রমণের মুখে বন্ধ টেসলা কারখানা

সংগৃহীত ছবি

হুথি আক্রমণের মুখে বন্ধ টেসলা কারখানা

অনলাইন ডেস্ক

বিগত কয়েক মাস ধরে লোহিত সাগরে ক্রমবর্ধমান সংঘাতের মাঝে পণ্যবাহী জাহাজগুলির চলাচলে নেমে এসেছে স্থবিরতা।

জাহাজগুলি আর ওই পথে যাচ্ছেনা বলে এর প্রভাব পড়েছে জার্মানির বার্লিন শহরের বার্লিনের কাছে টেসলার গাড়ি তৈরির কারখানাতেও।

টেসলা কোম্পানি থেকে জানান হয়েছে, 'লোহিত সাগরে জাহাজ চলাচল কার্যত বন্ধ হয়ে যাওয়ায় তাদের এই সংকটের মুখে পড়তে হয়েছে। এর ফলে ২৯ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে বার্লিনের কাছে টেসলার গাড়ি তৈরির কারখানা।

'

এই অঞ্চলে ইরানের মদদপুষ্ট হুতি বিদ্রোহীরা একের পর এক পণ্যবাহী জাহাজ আক্রমণ করেছে। গাজাতে ইসরায়েলের আক্রমণ বন্ধ না হওয়া পর্যন্ত তারা এই কাজ করবে বলে হুমকি দিয়েছে।

টেসলা বলেছে, লোহিত সাগরে এই অবস্থার পরিপ্রেক্ষিতে জাহাজগুলি এখন কেপ অফ গুড হোপ দিয়ে যাচ্ছে। তার জেরে টেসলার কারখানায় উৎপাদন ব্যাহত হয়েছে।

চীনের অন্যতম বড় গাড়ির কারখানা এবং সুইডেনের হোম ফার্নিশিং কারখানা গ্রাহকদের জানিয়েছে, তাদের কাছে জিনিস পৌঁছাতে দেরি হবে। বিশ্বের বড় শিপিং কোম্পানিগুলি এখন সুয়েজ খাল ব্যবহার করছে না। এই রাস্তা দিয়ে বিশ্বের ১২ শতাংশ জাহাজ চলাচল করে।

উল্লেখ্য, ইসরায়েল সংশ্লিষ্ট ও ইসরায়েলগামী জাহাজে অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। বেশ কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা।  হুথি বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে ইয়েমেনে তীব্র বোমা বর্ষণ করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

news24bd.tv/SC