যুদ্ধ হামাসের সাথে, ফিলিস্তিনের মানুষদের সাথে নয়: ইসরায়েল

সংগৃহীত ছবি

যুদ্ধ হামাসের সাথে, ফিলিস্তিনের মানুষদের সাথে নয়: ইসরায়েল

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের গাজা উপত্যকায় বেসামরিক নাগরিকদের গণহত্যার অভিযোগে ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলায় আত্মপক্ষ সমর্থন করেছেন ইসরায়েল।

শুক্রবার (১২ জানুয়ারি) জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)-এর শুনানিকে কেন্দ্র করে ইসরায়েল জানায়, তাদের বিরুদ্ধে আনা গণহত্যার অভিযোগ বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। নিজেদের রক্ষার ফিলিস্তিনিদের হত্যা নয় বরং হামাসের বিরুদ্ধে যুদ্ধ করা ইসরায়েলের মূল লক্ষ্য। এ সময় দক্ষিণ আফ্রিকার আনা গণহত্যার অভিযোগকে ভিত্তিহীন বলেও আখ্যা দেয় ইহুদি শাসিত দেশটি।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ভোরে নেদারল্যান্ডসের হেগ শহরে, জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) আদালতে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা গণহত্যা মামলার শুনানি শুরু হয়।

মামলার আবেদনপত্রের সঙ্গে ৮৪ পৃষ্ঠার একটি নথি সংযুক্ত করে দক্ষিণ আফ্রিকা দাবি করে, গাজায় অভিযানরত ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধের পাশাপাশি গণহত্যা এবং এ সম্পর্কিত অপরাধে সংশ্লিষ্টতারও প্রমাণ রয়েছে।  জাতিসংঘের ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশনকে ভিত্তি করে মামলাটি দায়ের করা হয়েছে। বিষয়টি উল্লেখ করে আবেদনে আরও বলা হয়, ফিলিস্তিনি জাতির একটি উল্লেখযোগ্য অংশকে ধ্বংস করার উদ্দেশ্য নিয়েই গাজা উপত্যকায় অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরায়েল। বিগত তিন মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা। ইতোমধ্যে সেখানে নিহতের সংখ্যা ২৩ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে ৭০ শতাংশই নারী-শিশু। আহত ছাড়িয়েছে ৬০ হাজার। এছাড়া এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ৬ হাজার ফিলিস্তিনি। (সূত্র: রয়টার্স)

news24bd.tv/SC

পাঠকপ্রিয়