রোনালদোর চেয়েও মেধাবী তিনি!

সংগৃহীত ছবি

রোনালদোর চেয়েও মেধাবী তিনি!

অনলাইন ডেস্ক

বাবা-মা কেউই ফুটবলার ছিলেন না, তবুও এই পথে পা বাড়ান কেনান ইলদিজ। প্রতিভায় মুগ্ধ হয়ে ৮ বছর বয়সে তাকে সাইন করায় বায়ার্ন মিউনিখ, দুই বছর পর অ্যাডিডাসের সঙ্গে চুক্তি করেন তিনি।  

সেই ইলদিজ এখন য়্যুভেন্তাসে, জাতীয় দল হিসেবে প্রতিনিধিত্ব করছেন তুরস্কের। তাকে তুলনা করা হচ্ছে পর্তুগালের ফুটবলের বড়পুত্র ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে।

জার্মানির রেজেনবার্গে জার্মান-তুর্কি দম্পতির ঘরে জন্ম ইলদিজের। মাঠে আর ইউটিউবে ফুটবল দেখে যতটুকু অভিজ্ঞতা, তাতে ইলদিজকে মেধাবীই মনে হয় তার বাবা এনজিনের। পরে এই পথেই ছেলেকে এগিয়ে দেন তিনি, বায়ার্ন মিউনিখও ৮ বছর বয়সে ইলদিজকে কিনে নেয়। ২০২২ সাল পর্যন্ত মিউনিখের ক্লাবটিতে ছিলেন এই ফরোয়ার্ড।

বাইশে বায়ার্ন ছাড়ার সিদ্ধান্ত নেন ইলদিজ। তার ওপর নজর ছিল বড় বড় ক্লাবগুলোর। কিন্তু ইলদিজ বেছে নেন ইতালিয়ান ক্লাব য়্যুভেন্তাসকে। তুরিনে গিয়ে অনূর্ধ্ব-১৯ দলের পরে য়্যুভেন্তাস নেক্সট জেনের হয়ে খেলতে থাকেন তিনি। আস্থার প্রতিদান দেওয়ায় গত বছর অভিষেক হয় সিনিয়র দলে। ধীরে ধীরে ম্যাসিমিলিয়ানো আলেগ্রির প্রিয়পাত্রে পরিণত হচ্ছেন তিনি।

গত আগস্টে উদিনেসের বিপক্ষে অভিষেক হয় ইলদিজের। ওই ম্যাচের পরে সংবাদ সম্মেলনে এসে কোচ বলেন, ইলদিজকে চুল ছোট করে ফেলতে হবে। কারণ ম্যাচের মধ্যে শতবার চুলে হাত বুলান তিনি। কোচের কথা মেনে সেলুনে চলে যান তুর্কি ফুটবলার। পরের দিন কোচকে এসে বলেন, ‘মিস্টার, আগে ফুটবল। তাই আপনি যা বলবেন, তাই করতে রাজি। ’ আলেগ্রির উত্তর, ‘স্মার্ট বয়’।

য়্যুভেন্তাসের হয়ে এখন পর্যন্ত ইলদিজ খেলেছেন ১১ ম্যাচ, করেছেন ৩ গোল। বায়ার্ন ও য়্যুভেন্তাসের যুব পর্যায় মিলিয়ে ৮৩ ম্যাচে ২৬ গোলের পাশাপাশি ১৬টি অ্যাসিস্ট করেছেন তিনি।

ক্লাব লেভেলের পাশাপাশি তুরস্কের হয়েও অভিষেক হয়ে গেছে ইলদিজের। ৩ ম্যাচে তিনি করেছেন ১ গোল। এর আগে তিনি খেলেছেন যুব পর্যায়ের দলেও। অনূর্ধ্ব-১৯ দলের টেকনিক্যাল ডিরেক্টর সয়কান বাসার তো বলেছেনই, ‘কেনান রোনালদোর চেয়েও মেধাবী। বল পায়ে ওর কৌশল পর্তুগিজের চেয়েও সুপারিয়র। ’

ইলদিজের মেধা পর্যবেক্ষণ করে আলেগ্রির ভাষ্য, ‘ওর ফুটবলীয় জ্ঞান অনেক ভালো। টেকনিক্যালি ও প্রকৃতিপ্রদত্ত। প্লেয়ার হিসেবে ও খুব বেশি তালগোল পাকায় না। ’

news24bd.tv/কেআই

এই রকম আরও টপিক