দেশের সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে দিনাজপুর

ফাইল ছবি

দেশের সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে দিনাজপুর

অনলাইন ডেস্ক

রাজধানীসহ সারাদেশে হাড় কাঁপানো শীতে বিপর্যস্ত জনজীবন। দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তরের জেলা দিনাজপুরে। সেখানে কয়েকদিন ধরে দেখা মিলছে না সূর্যের।  

শনিবার (১৩ জানুয়ারি) সকাল ৯টায় আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, দিনাজপুরে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৯৭ ভাগ। চলতি বছরে এটি জেলার সর্বনিম্ন তাপমাত্রা। জেলার ওপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। চলতি সপ্তাহে জেলায় স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা আছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, সকাল ৯টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে, ২৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল শুক্রবার সন্ধ্যায় পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাস জানিয়ে একটি বিজ্ঞপ্তি দেয় আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়, দেশের চার জেলা- কিশোরগঞ্জ, পাবনা, দিনাজপুর ও চুয়াডাঙ্গায় মৃদু শৈত্যপ্রবাহ (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) বইছে। তা অব্যাহত থাকতে পারে।  

আবহাওয়াবিদ বজলুর রশিদ আজ সকালে গণমাধ্যমে বলেন, ঘন কুয়াশার কারণে তীব্র শীত অনুভূত হচ্ছে। তাপমাত্রাও কমছে। দিনের তাপমাত্রা ৫ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস কমে গেছে। এই ধারাবাহিকতায় আজ নওগাঁয় সবচেয়ে কম ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

বজলুর রশিদ আরও বলেন, পুরো রংপুর বিভাগ, রাজশাহী বিভাগের কিছু অংশ এবং যশোর, চুয়াডাঙ্গা অঞ্চলের ওপর মৃদু শৈত্যপ্রবাহ বইতে পারে। আগামী দুই থেকে তিন দিন এটি থাকতে পারে।

আরও পড়ুন: যেসব জায়গায় বইছে শৈত্যপ্রবাহ 

এমন তীব্র শীত কবে নাগাদ কমতে পারে- এমন প্রশ্নের জবাবে বজলুর রশিদ বলেন, ১৮ ও ১৯ জানুয়ারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এরপর আবহাওয়া পরিস্থিতি উন্নতি হতে পারে।

আরও পড়ুন: বৃষ্টির আশঙ্কা, অব্যাহত থাকবে শীত 

উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই উত্তরাঞ্চলের জেলাটিতে বেড়েছে শীতের দাপট। শীতের সকালে ছিন্নমূল আর গ্রামীণ মানুষ খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। সবচেয়ে বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

news24bd.tv/TR