প্রবল তুষারঝড়ে বিধ্বস্ত যুক্তরাষ্ট্র, দুই হাজারের বেশি ফ্লাইট বাতিল

ইলিনয়সের রাজধানী শিকাগোর একটি বিমানবন্দর-ফাইল ছবি।

প্রবল তুষারঝড়ে বিধ্বস্ত যুক্তরাষ্ট্র, দুই হাজারের বেশি ফ্লাইট বাতিল

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের রাজ্যগুলোতে প্রবল তুষারঝড় বয়ে যাচ্ছে। এসব অঞ্চলে হিমশীতল আবহাওয়া ও ভারী তুষারপাতের সঙ্গে ঝড়ো বাতাস বয়ে যাওয়ায় ২০০০ হাজারের বেশি ফ্লাইট বাতিল করেছে বিভিন্ন মার্কিন এয়ারলাইন্স। শুক্রবার (১২ জানুয়ারি) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে  বার্তা সংস্থা রয়টার্স।
গত মঙ্গলবার থেকে যুক্তরাষ্ট্রের একাধিক রাজ্যে প্রবল তুষারঝড় দেখা দেয়।

পুরু বরফের আস্তরণে ঢেকে গেছে বিভিন্ন শহর। হিমশীতল আবহাওয়া ও ভারী তুষারপাতের সঙ্গে বয়ে যাচ্ছে ঝোড়ো বাতাস। এসব কারণে দেশটির ১২টি রাজ্যের আট লাখের বেশি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছেন। ব্যাহত হচ্ছে সব ধরনের যান চলাচল।

বৈরী আবহাওয়ার কারণে এখন পর্যন্ত ২ হাজারেরও বেশি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট। সেই সঙ্গে নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে ছেড়েছে— এমন ফ্লাইটের সংখ্যা ছাড়িয়েছে ২ হাজার ৪ শতাধিক। ফলে চরম বিপাকে পড়েছে অভ্যন্তরীণ রুটের যাত্রীরা।
বাতিল ও বিলম্বিত ফ্লাইটগুলোর ৪০ শতাংশই মধ্যাঞ্চলীয় অঙ্গরাজ্য ইলিনয়সের রাজধানী শিকাগোর বিভিন্ন বিমানবন্দরের। বাকি ৬০ শতাংশ ফ্লাইট দেশটির দক্ষিণাঞ্চলীয় দুই অঙ্গরাজ্য কলোরাডোর রাজধানী ডেনভার এবং উইসকনসিনের মিলওয়াউকি শহরের বিমানবন্দরগুলোর।
প্রবল তুষারঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণাঞ্চলে তাপমাত্রা নেমে গেছে হিমাঙ্কের অনেক নিচে, ফলে সেসব অঞ্চলে বিদ্যুতের চাহিদাও অনেক বেড়ে গেছে। বাড়তি এই চাহিদা মেটাতে গিয়ে হিমসিম খাচ্ছে দেশটির বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো। ইলিনয়স, কলোরাডো, উইসকনসিন, আরাকানসাসসহ মধ্য ও দক্ষিণাঞ্চলী বিভিন্ন রাজ্যের বহু এলাকায় শুক্রবার থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, মধ্য ও দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোর অন্তত আড়াই লাখ বাড়ি ও ব্যবসাকেন্দ্র বর্তমানে বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এসব বাড়ি ও ব্যবসাকেন্দ্রগুলোর এক তৃতীয়াংশই শিকাগো শহরের।
এদিকে আরাকানসাসের বেশ কিছু অঞ্চলে ঝড় ও বজ্রসহ বৃষ্টিও হয়েছে। অঙ্গরাজ্যটির কিছু কিছু এলাকায় এখনও ঘণ্টায় ৭৪ মাইল বেগে হাওয়া বইছে ।
এর আগে গতকাল বৃহস্পতিবার মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন সতর্ক করে বলেছিল, মেঘ, তুষার ও ঝোড়ো বাতাসের কারণে নির্দিষ্ট কয়েকটি বিমানবন্দরে ফ্লাইট বিলম্বিত হতে পারে।
সবচেয়ে বেশি ২৩৮টি ফ্লাইট বাতিল হয়েছে ইউনাইটেড এয়ারলাইন্স হোল্ডিংসের। এরপরেই সাউথওয়েস্ট এয়ারলাইন্সের ২১৫টি ফ্লাইট বাতিল হয়েছে।
 
news24bd.tv/ডিডি