তেল মজুদের ঘোষণা বাইডেন প্রশাসনের, দাম বেড়েছে ফের

তেলের খনি, ছবি ওয়েল প্রাইসের সৌজন্যে।

তেল মজুদের ঘোষণা বাইডেন প্রশাসনের, দাম বেড়েছে ফের

অনলাইন ডেস্ক

শুক্রবার( ১২ জানুয়ারি) বাইডেন প্রশাসন ফের সিদ্ধান্ত নিয়েছে অপরিশোধিত তেল মজুদের। এদিন ব্রেন্ট ক্রুড তেলের দাম ব্যারেলপ্রতি ৪ শতাংশ বেড়ে ৮০ দশমিক ৭১ ডলারে পৌঁছেছে। আর যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুড প্রতি ব্যারেল ৪ দশমিক ১ শতাংশ বেড়ে হয়েছে ৭৪ দশমিক ০৩ ডলার। এ তথ্য জানিয়েছে ওয়েল প্রাইস ডটকম।

এ প্রতিবেদনে বলা হয়, প্রশাসন দেশের স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ (এসপিআর) রিফিল করার দিকে আরও একটি পদক্ষেপ নিলো।
বর্তমান প্রশাসনের মেয়াদের শুরুতে স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ  ছিল ৬৩৮.১  মিলিয়ন ব্যারেল । কিন্তু ২০২১ সালের শেষ নাগাদ, ৪৪ মিলিয়নেরও বেশি ব্যারেল বিক্রি হয়ে যায়। ২০২২ সালে, স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ  থেকে ২২১ মিলিয়ন ব্যারেল বিক্রি করা হয়েছিল, যার মধ্যে কিছু বিক্রি হয়েছিল উচ্চ পেট্রোলের দাম কমানোর জন্য ।

 সেই সময়ে মার্কিন চালকদের চাপ দেওয়া হয়েছিল। - এমন পরিস্থিতিতে ক্ষুব্ধ ভোটাররাএকটি দল তৈরি করার হুমকি দিয়েছিল ২০২২ সালের নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনের জন্যে।

স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ (এসপিআর) ২০২৩ সালে ৩৭১.৬ মিলিয়ন ব্যারেল তেল দিয়ে শুরু হয়েছিল, যা জুলাই মাসে মাত্র ৩৪৬.৮ মিলিয়ন ব্যারেলে নেমে এসেছিল।

এ কারণেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

এদিকে বিবিসি জানায়, গাজায় হামাসের সমর্থনে গত বছর অক্টোবরের মাঝামাঝি সময় থেকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলোকে লক্ষ্য করে হামলা শুরু করে ইয়েমেনের ইরানপন্থি হুতিরা। জাহাজগুলোর সঙ্গে ইসরায়েলের সংযোগ আছে বলেই দাবি তাদের।
হুতিদের এই হামলার জবাবেই যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য শুক্রবার ( ১২ জানুয়ারি)  ইয়েমেনের হুতি অবস্থানে হামলা চালায়। ইয়েমেন জুড়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জঙ্গি বিমান, জাহাজ এবং সাবমেরিন থেকে এই হামলা চলে।

হুতিরা এরপর জানিয়েছে, মোট ৭৩ টি বিমান হামলায় তাদের ৫ যোদ্ধা নিহত হয়েছে। তারা এই হামলার জবাব দেবে এবং লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজেও তাদের হামলা বন্ধ হবে না।

প্রতিবেদনের মতে, প্রতিশোধের স্পৃহা থেকে হুতিরা লোহিত সাগরে জাহাজগুলোকে আরও বেশি হামলার নিশানা করলে কার্গো জাহাজ চলাচলে যে প্রভাব পড়বে, তাতে জ্বালানির বাজারে ঘোর সংকট দেখা দিতে পারে।

news24bd.tv/ডিডি