যে ৪২ দেশে ভিসা ছাড়াই যেতে পারেন বাংলাদেশিরা

যে ৪২ দেশে ভিসা ছাড়াই যেতে পারেন বাংলাদেশিরা

যে ৪২ দেশে ভিসা ছাড়াই যেতে পারেন বাংলাদেশিরা

অনলাইন ডেস্ক

বিশ্বের পাসপোর্টগুলোর র‌্যাংকিং প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স। ১০ জানুয়ারি এটি প্রকাশ করা হয়। এতে শক্তিশালী পাসপোর্টের দিক থেকে ৯৭তম স্থানে উঠে আসে বাংলাদেশের নাম। আর প্রথম স্থানে আছে ইউরোপ এবং এশিয়ার ছয়টি দেশ- ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন।

বিশ্বে ভিসামুক্ত চলাচল স্বাধীনতার ওপর গবেষণা করে এ সূচক প্রকাশ করে তারা।

সাম্প্রতিক প্রকাশিত এই সূচকের তথ্য থেকে জানা গেছে, এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া বিশ্বের ৪২টি দেশে ভ্রমণ করতে পারবেন। গত বছর যা ছিল ৪০। আগাম ভিসা ছাড়া বাংলাদেশিদের ভ্রমণের এই তালিকায় আছে এশিয়ার আরও ৬ দেশ।

 

এছাড়া আছে দক্ষিণ আমেরিকার ১টি, আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় ১১টি এবং ওশেনিয়ার ৮টি দেশ ও অঞ্চল। এর মধ্যে কিছু দেশ ও অঞ্চলে অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পান বাংলাদেশিরা। শ্রীলঙ্কা ও কেনিয়ার ক্ষেত্রে নিতে হবে ই-ভিসা।

ভিসা ছাড়াই যেসব দেশে যেতে পারবেন বাংলাদেশিরা
এশিয়ায় অর্ন্তভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশিরা যেতে পারবেন- ভুটান, কম্বোডিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও পূর্ব তিমুর। ভিসা ছাড়া দক্ষিণ আমেরিকা অর্ন্তভুক্ত দেশ বলিভিয়ায় যেতে পারবেন বাংলাদেশিরা।

আফ্রিকা অর্ন্তভুক্ত দেশগুলো- বুরুন্ডি, কেপ ভার্দে, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গিনি-বিসাউ, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেশেলস সিয়েরা লিওন, সোমালিয়া, গাম্বিয়া, টোগো ও কেনিয়া।

ক্যারিবীয় অঞ্চলের মধ্যে বাহামা, বার্বাডোস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ডমিনিকা, গ্রানাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাউন ও ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে যেতে পারবেন বাংলাদেশির।

ওশেনিয়ার দেশগুলোর মধ্যে- কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেশিয়া, নুউয়ে, সামোয়া, টুভালু, ভানুয়াতু, কিরিবাতি।

news24bd.tv/aa