নেইমারকে ছাড়া চলতে শিখতে হবে ব্রাজিলকে: নতুন কোচ

নেইমারকে ছাড়া চলতে শিখতে হবে ব্রাজিলকে: নতুন কোচ

নেইমারকে ছাড়া চলতে শিখতে হবে ব্রাজিলকে: নতুন কোচ

অনলাইন ডেস্ক

ব্রাজিল ফুটবলের দুঃসময়ে দায়িত্ব নিলেন বর্ষীয়ান কোচ দরিভাল জুনিয়র। দায়িত্ব নিয়ে ব্রাজিলের ভাগ্য পরিবর্তনের আশ্বাস দিলেন। তবে মূল তারকা নেইমার ছাড়া চলতে শিখতে হবে-এমন কথাও বললেন তিনি।

নেইমার বিশ্ব ফুটবলেরই অন্যতম বড় তারকা।

দরিভাল আর নেইমার-এ দুটো নামের সঙ্গে আরেকটি ঘটনা বেশ ওতপ্রোতভাবে জড়িত। ২০১০ সালে নেইমার ছিলেন সান্তোসে। দরিভাল তখন সেই দলের কোচ। নেইমারকে বেঞ্চে বসানোর জেরে চাকরিটাই খোয়াতে হয়েছিল দরিভালকে।

সেটা অবশ্য ১৪ বছর আগের ঘটনা। এখন নেইমার অনেক পরিণত। দরিভালও কোচ হিসেবে ব্রাজিলের ফুটবলে বড় নাম। যার হাতে পড়েছে ব্রাজিল জাতীয় দলের ভাগ্য পরিবর্তনের দায়িত্ব।

বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকান অঞ্চলে ষষ্ঠ স্থানে চলে গেছে ব্রাজিল। ছয় ম্যাচে জয় মাত্র দুটিতে। দরিভালের আমলে ব্রাজিল কেমন খেলবে, তার ওপর নির্ভর করছে তাদের ২০২৬ বিশ্বকাপে অংশগ্রহণ।

তবে দায়িত্ব নিয়েই দরিভাল প্রথম একটি কথা সবাইকে মনে করিয়ে দিলেন। যেহেতু নেইমার বেশিরভাগ সময় ইনজুরিতে থাকেন, তাই তাকে ছাড়া চলা শিখতে হবে, মনে করছেন নতুন এই কোচ।

দরিভাল বলেন, ‘ব্রাজিলের নেইমারকে ছাড়া চলতে শিখতে হবে। কারণ সে ইনজুরিতে থাকে। আমাদের বিশ্বের সেরা তিন গ্রেট খেলোয়াড়ের একজন (নেইমার) আছে। তবে আমরা (চোটের এসব ভেবে) তার ওপর নির্ভর করব। ’

গত অক্টোবরে উরুগুয়ের বিপক্ষে ব্রাজিলের ২-০ গোলে হারের ম্যাচে চোট পেয়ে মাঠ ছাড়েন নেইমার। এর আগেও গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের মাঝপথে নেইমারকে হারানোয় ভেঙে পড়তে দেখা গেছে ব্রাজিলকে।

আর এটা খুব স্বাভাবিকও। পরিসংখ্যান বলছে, নেইমারই ব্রাজিলের ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা। তিনি দলে থাকা মানেই অন্য এক ব্রাজিল।

বর্তমানে আল হিলাল ফরোয়ার্ড বাঁ হাটুর অস্ত্রোপচারের পর পুনর্বাসনে আছে। আগামী আগস্টের আগে তার মাঠে ফেরার সম্ভাবনা ক্ষীণ। দরিভাল বলেন, ‘নেইমার খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়; তবে সে যদি পুরোপুরি সুস্থ, ফিট এবং ফোকাসড থাকে। ’

নেইমারের সঙ্গে অতীতের ঝামেলা এবার ব্রাজিলের হয়ে কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করবে কিনা, এমন প্রশ্নে ঝামেলার কথা অস্বীকারই করলেন দরিভাল। তিনি বলেন, ‘নেইমারের সঙ্গে আমার কোনো সমস্যা নেই। ’

এরপর দরিভাল সেই ঘটনার কারণ ব্যাখ্যা করেন, ‘যে পরিস্থিতিটা হয়েছিল (সান্তোসে), আমরা আশা করিনি, অপ্রয়োজনীয় ছিল। সান্তোস বোর্ড সিদ্ধান্ত নেয় (দরিভালকে বরখাস্ত) এবং আমি তাদের সিদ্ধান্তকে শ্রদ্ধা করি। আমাদের মধ্যে কখনও কোনো সমস্যা ছিল না। ’
news24bd.tv/aa