গাজায় হামলার শততম দিন আজ, ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদে ৩০ দেশে বিক্ষোভ

যুক্তরাষ্ট্রে বিক্ষোভ করছে সাধারণ মানুষ-ফাইল ছবি।

গাজায় হামলার শততম দিন আজ, ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদে ৩০ দেশে বিক্ষোভ

গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদ ও যুদ্ধবিরতির দাবিতে, ভারত, ফিলিপাইন,অস্ট্রেলিয়া, ইয়েমেন, জর্ডান, মিসর, কাতার, ইরাক, ইরান, মালয়েশিয়া ও রাশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র,তুরস্ক, সিরিয়া,ইস্তাম্বুল,মালয়েশিয়া, মাদলদ্বীপসহ বিশ্বের ৩০ দেশে  বিক্ষোভ করেছে সাধারণ শান্তিপ্রিয় মানুষ।  
বিক্ষোভকারীদের ব্যানারে লেখা ছিল ‘গোটা বিশ্ব নজর রাখছে’ এবং ‘ফিলিস্তিনিদের স্বাধীনতা পাওয়া উচিত’ ‘ প্যালেস্টাইনে নিধনের বিচার চাই’ ।
যুদ্ধ বন্ধের দাবিতে শনিবার ও রোববার লন্ডনে রাস্তায় নামেন কয়েক হাজার ফিলিস্তিন-পন্থি মানুষ। পার্লামেন্ট এবং ট্রাফালগার স্কয়ারে জড়ো হন তারা।

ফিলিস্তিনের পতাকা নিয়ে দেশটির জনগণের প্রতি একাত্মতা জানান নারী ও শিশুসহ হাজারো বিক্ষোভকারী। সূত্র , সিএনএন ও আলজাজিরা।
ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধের দাবিতে বিক্ষোভ হয়েছে গ্রিসের রাজধানী এথেন্সেও। সেখানকার একটি অস্ত্রকারখানার সামনে বিক্ষোভ করেন বামপন্থী রাজনৈতিক কর্মীরা।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরাইলি বাহিনীর অভিযানের ১০০তম দিন আজ রোববার (১৪ জানুয়ারি)। দীর্ঘ সময়ের দমনপীড়ন ও গুম-খুনের প্রতিবাদে গত বছরের ৭ অক্টোবর সীমান্ত ভেঙে ইসরাইলের অভ্যন্তরে হামলা চালায় গাজার প্রতিরোধ আন্দোলন হামাস। তার পর থেকেই অবরুদ্ধ উপত্যকায় জল, স্থল ও আকাশ পথে হামলা অব্যাহত রেখেছে দখলদার বাহিনী। সেই সঙ্গে ফিলিস্তিনের পশ্চিম তীরেও হামলা চালানো হচ্ছে।
গাজায় ইসরাইলি অভিযানের শততম দিনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ক্ষয়ক্ষতির একটি হিসাব প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, গত ৭ অক্টোবর শুরু হওয়া দখলদার বাহিনীর হামলায় ১০০ দিনে প্রাণ হারিয়েছেন অন্তত ২৪ হাজার ৫৫ জন ফিলিস্তিনি। যাদের মধ্যে প্রায় অর্ধেকের বেশি নারী ও শিশু। নিহতদের মধ্যে গাজায় ২৩ হাজার ৭০৮ জন এবং পশ্চিম তীরে ৩৪৭ জন রয়েছেন। অপরদিকে ইসরাইলে ১৩ শ’র বেশি প্রাণ হারিয়েছে।

news24bd.tv/ডিডি
 

পাঠকপ্রিয়