গণহত্যা মামলায় ইসরায়েলের প্রতি জার্মানির সমর্থনের নিন্দা জানালো নামিবিয়া

ইসরায়েলের বিপক্ষে আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকার উত্থাপিত গণহত্যা মামলার পক্ষে দেশে দেশে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

গণহত্যা মামলায় ইসরায়েলের প্রতি জার্মানির সমর্থনের নিন্দা জানালো নামিবিয়া

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকা কর্তৃক ইসরায়েলের বিরুদ্ধে দায়েরকৃত গণহত্যা মামলায় ইসরায়েলের পক্ষ নেয়ায় জার্মানির প্রতি নিন্দা জানিয়েছে নামিবিয়া। নামিবিয়ার প্রেসিডেন্ট এ ঘটনাটিকে বিংশ শতাব্দীর শুরুতে নামিবিয়ায় চালানো গণহত্যাকে জার্মানি কর্তৃক অস্বীকার করার সমতুল্য বলে উল্লেখ করেছেন। খবর আল জাজিরার।

শনিবার (১৩ জানুয়ারি) এক্সে প্রকাশিত এক বিবৃতিতে নামিবিয়ার প্রেসিডেন্ট হেজ গিনগোব জানান, গাজা এবং অধিকৃত ফিলিস্তিনে নিরপরাধ বেসামরিক ব্যক্তিদের ওপরে ইসরায়েলি বাহিনীর চালানো হত্যাযজ্ঞকে আন্তর্জাতিক অপরাধ আদালতে সমর্থন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এবং শুক্রবার (১২ জানুয়ারি) জাতিসংঘের সর্বোচ্চ আদালতে দুইদিনব্যাপী মামলাটির ওপর গণশুনানি অনুষ্ঠিত হয়, যেখানে দক্ষিণ আফ্রিকা এবং ইসরায়েল নিজেদের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করে।

বৃহস্পতিবার আদালতকে দক্ষিণ আফ্রিকা জানায়, গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান এবং স্থল অভিযানের ফলে সমগ্র অঞ্চল ধ্বংসস্তুপে পরিণত হয়েছে এবং প্রায় ২৪ হাজার মানুষ মারা গিয়েছেন, যা প্রমাণ করে ইসরায়েল চাচ্ছে গাজার সকল নাগরিককে নির্মূল করে ফেলতে।

এর বিপরীতে দক্ষিণ আফ্রিকা বাস্তবতাকে বিকৃতভাবে উপস্থাপন করছে এবং গাজায় পরিচালিত সামরিক অভিযানের উদ্দেশ্য গণহত্যা চালানো নয় বলে দাবী করে ইসরায়েল।

নামিবিয়ার প্রেসিডেন্টের বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, জার্মানি গাজা উপত্যকার ইসরায়েলি হামলার ফলে ২৪ হাজার ফিলিস্তিনির নিহত হওয়া, তীব্র খাদ্য সঙ্কটের সৃষ্টি হওয়া এবং অঞ্চলটির ২৩ লাখ অধিবাসীর মধ্যে ৮৫ শতাংশের বাস্ত্যুচ্যুত হওয়াকে এড়িয়ে যাচ্ছে।

দক্ষিণ আফ্রিকার উত্থাপিত ন্যায়সঙ্গত অভিযোগকে জার্মানির অস্বীকার করার এ সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছেন নামিবিয়ার প্রেসিডেন্ট। বিবৃতিতে তিনি বলেন, কোনো শান্তিপ্রিয় ব্যক্তি গাজায় সংঘটিত হত্যাযজ্ঞকে এড়িয়ে যেতে পারেন না।

বিবৃতিতে উল্লেখ করা হয়, বিংশ শতাব্দীর সর্বপ্রথম গণহত্যা পরিচালিত হয়েছিল নামিবিয়ায়। ১৯০৪ থেকে ১৯০৮ পর্যন্ত জার্মানি কর্তৃক পরিচালিত এ হত্যাযজ্ঞে হাজার হাজার নামিবিয়ার নাগরিক মারা গিয়েছিলেন।

প্রেসিডেন্ট গিনগোব বলেন, ইসরায়েলের গণহত্যাকে সমর্থন করার মধ্য দিয়ে জার্মানি গণহত্যাবিরোধী জাতিসংঘের কনভেনশনকে সমর্থন করার অধিকার হারিয়েছে।

জার্মানি সরকারকে তাদের সিদ্ধান্ত পুনরায় পর্যালোচনা করার জন্য আহ্বান জানিয়েছেন নামিবিয়ার প্রেসিডেন্ট।

news24bd.tv/ab