মোদিকে মূর্খ বললেন রাহুল

মনিপুরে রাহুল গান্ধী, ছবি-জিটিভি অনলাইন।

মোদিকে মূর্খ বললেন রাহুল

অনলাইন ডেস্ক

২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদি। কংগ্রেস মন্দির উদ্ধোধন অনুষ্ঠানে যাচ্ছে না। তবে দলের তরফে বার্তা দেওয়া হয়েছিল, মন্দির উদ্বোধনকে হাতিয়ার করে মোদি ময়দানে নামার আগে রাহুল ভারত জোড়ো যাত্রার দ্বিতীয় পর্ব নিয়ে পথে থাকবেন। লক্ষণীয়, রোববার মণিপুর থেকে যাত্রা শুরুর অনুষ্ঠানের ভাষণে কংগ্রেস নেতারা কেউ মন্দির প্রসঙ্গ তোলেননি।

রাজনৈতিক মহল মনে করছে, ১১ তারিখের অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত ঘিরে কংগ্রেস দলের অন্দরেও সমালোচনার মুখে পড়েছে। আর বিজেপির লাগাতার আক্রমণ তো আছেই। এই পরিস্থিতি হিন্দু ভোটের ব্যাপারে সচেতন কংগ্রেস মন্দির প্রসঙ্গে আর বিবাদ বাড়াতে চাইছে না। হয়তো সেই কারণেই রবিবার দলের সর্ব ভারতীয় কর্মসূচিতে কোনও নেতাই মন্দির প্রসঙ্গ তোলেননি।
এটা পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত বলেই মনে করছে রাজনৈতিক মহল।  
এছাড়া, প্রতি মাসের শেষ রবিবার রেডিও’র ‘মন কি বাত’ অনুষ্ঠানে নানা বিষয়ে নিজের কথা বলে থাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর ওই অনুষ্ঠান নিয়ে বিতর্কের শেষ নেই। বিরোধীরা বারে বারে বলে আসছে, প্রধানমন্ত্রী বলুন কম, শুনুন বেশি।  
আজ রোববার ( ১৪ জানুয়ারি) মণিপুরের থাউবাল জেলা থেকে তাঁর ভারত জোড়ো ন্যায় যাত্রার সূচনায় নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খোঁচা দিলেন রাহুল গান্ধী। সংক্ষিপ্ত ভাষণে রাহুল বলেন, ‘আমি বলতে আসিনি, শুনতে এসেছি। আপনাদের কথা শুনব। ’
এরপরই মণিপুরের জাতিদাঙ্গা নিয়ে সরব হন রাহুল। প্রধানমন্ত্রী মোদি মণিপুর সংকট থেকে মুখ ঘুরিয়ে রেখেছেন বলে রোববার কংগ্রেস নেতারা অভিযোগ করেন। ভাষণে রাহুল স্মরণ করিয়ে দেন রবিরার নিয়ে তিনি দু’বার এলেন। মণিপুরবাসীর উদ্দেশে রাহুল বলেন, আপনাদের প্রতি অবিচার হয়েছে। আমি আপনাদের সমস্যা উপলব্ধি করি।  
রাহুলের আগে ভাষণ দেন সভাপতি মল্লিকার্জুন খাড়্গে, মণিপুরের প্রাক্তন মুখ্যমন্ত্রী কংগ্রেস নেতা ইবোবি সিংহ দিল্লি ও রাজ্যের নেতারা। তাঁরা সকলেই বলেন, রাহুলের এই যাত্রার সঙ্গে নির্বাচনের কোনও সম্পর্ক নেই। তিনি আসলে ভারতকে বিভাজনের হাত থেকে রক্ষা করতে নেমেছেন।  
রাহুল স্মরণ করিয়ে দেন, ঘৃণার বাজারে তিনি সম্প্রীতির দোকান খুলতে চান। মণিপুর দাঙ্গার প্রসঙ্গ টেনে সনিয়া পু্ত্র বলেন, বিজেপি ও আরএসএসকে দেখে মনে হয়, তারা মণিপুরকে ভারতের অংশ মনে করেন না। প্রধানমন্ত্রী একবারের জন্য মণিপুরবাসীর চোখের জল মুছতে আসতে পারলেন না। জনতার উদ্দেশ্যে কংগ্রেস নেতা বলেন, আপনাদের দুঃখ আসলে ওদের (বিজেপি-আরএসএস) বেদনার কারণ নয়।

news24bd.tv/ডিডি