যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে গিয়ে নদীতে ডুবে নারী ও শিশুর মৃত্যু

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় মার্কিন সামরিক বাহিনীর নির্লিপ্ততায় একজন নারী এবং তার দুই সন্তান রিও গ্রান্দে নদীতে ডুবে মারা গিয়েছেন বলে জানিয়েছে মার্কিন সীমান্তরক্ষী বাহিনী।

যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে গিয়ে নদীতে ডুবে নারী ও শিশুর মৃত্যু

অনলাইন ডেস্ক

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় মার্কিন সামরিক বাহিনীর নির্লিপ্ততায় একজন নারী এবং তার দুই সন্তান রিও গ্রান্দে নদীতে ডুবে মারা গিয়েছেন বলে জানিয়েছে মার্কিন সীমান্তরক্ষী বাহিনী। খবর আল জাজিরার।

শুক্রবারের (১২ জানুয়ারি) এ মৃত্যুর ঘটনা এমন এক সময়ে ঘটলো যখন টেক্সাসের রিপাবলিকান গভর্নর গ্রেগ অ্যাবোট এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাট সরকারের মাঝে অভিবাসন নিয়ে বিতর্ক চলছে। ২০২১ সালে বাইডেন ক্ষমতায় আসার পর থেকে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসীদের প্রবেশের সংখ্যা সর্বকালের রেকর্ড ছাড়িয়ে গেছে।

অ্যাবোট চাচ্ছেন টেক্সাস সরকারের জন্য একটি নিজস্ব সীমান্ত নীতি প্রণয়ন করতে, যা সবসময় কেন্দ্র সরকারের দায়িত্ব ছিল।

সীমান্তরক্ষীরা জানান, নিহত তিন অভিবাসন প্রত্যাশী ঈগল পাসের নিকটে শেলবি পার্ক দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছিলো। জায়গাটি সীমান্ত পারাপারের জন্য বৈধ জায়গা নয় এবং সীমান্তরক্ষীরা সম্প্রতি জায়গাটিতে কাঁটাতারের বেড়া বসিয়েছেন।

শুক্রবার দেশটির সুপ্রিম কোর্টে উত্থাপিত এক অভিযোগে কেন্দ্র সরকার জানায়, টেক্সাস সরকারের স্থাপিত নতুন বিধিনিষেধের ফলে কেন্দ্র সরকারের সীমান্তরক্ষীরা রিও গ্রান্দে নদীতে প্রবেশের পথে বাধার সম্মুখীন হচ্ছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সদস্য হেনরি কুয়েলার জানান, শুক্রবার রাত নয়টার দিকে সীমান্তরক্ষীরা একদল অভিবাসন প্রত্যাশীর রিও গ্রান্দে নদী পার হওয়ার সময় বিপদে পড়ার খবর জানতে পারেন। টেক্সাস কর্তৃপক্ষের সাথে ফোনে কথা বলতে ব্যর্থ হয়ে কেন্দ্র সরকারের কর্মকর্তারা শেলবি পার্কে নিয়োজিত টেক্সাসের সামরিক বাহিনীর কর্মকর্তাদের কাছে গিয়ে বিপদে পড়া অভিবাসন প্রত্যাশীদের ব্যাপারে জানান।

কুয়েলার আরও জানান, সামরিক বাহিনীর সদস্যরা কোনো পরিস্থিতিতেই অভিবাসন প্রত্যাশীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে অস্বীকৃতি জানান এবং ঘটনা তদন্তে একজন সৈন্য পাঠানোর কথা বলেন।

মার্কিন নিরাপত্তা বাহিনীর মুখপাত্র লুইস মিরান্ডা জানান, সামরিক বাহিনীর সদস্যরা সীমান্তরক্ষীদের তাদের দায়িত্ব পালনে দৈহিকভাবে বাধা প্রদান করেন। টেক্সাসের গভর্নরের নীতি খুবই ভয়ঙ্কর এবং অমানবিক, এবং সীমান্তরক্ষীদের দায়িত্ব পালনের ক্ষেত্রে সামরিক বাহিনীর বাধা দেয়ার ঘটনা আমাদের দেশের জন্য হুমকি।

কুয়েলার জানান, মৃত তিনজন অভিবাসন প্রত্যাশীর দেহ নদী থেকে উদ্ধার করেছে মেক্সিকোর কর্তৃপক্ষ। তাদের পরিচয় সম্পর্কে বিস্তারিত তথ্য শনিবার (১৩ জানুয়ারি) পর্যন্ত জানা যায়নি।

news24bd.tv/ab