ভারতীয় সৈন্যদের প্রত্যাহারের নির্দেশ দিলো মালদ্বীপ

প্রতীকী ছবি

ভারতীয় সৈন্যদের প্রত্যাহারের নির্দেশ দিলো মালদ্বীপ

অনলাইন ডেস্ক

আগামী ১৫ মার্চের মধ্যে মালদ্বীপ থেকে সকল ভারতীয় সৈন্যদের সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে দ্বীপরাষ্ট্রটির সরকার। ধারণা করা হচ্ছে এর মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার এই দুই প্রতিবেশী রাষ্ট্রের সম্পর্কে অবনতি ঘটবে। খবর রয়টার্সের।

গত বছর মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজু দেশটির ‘ভারত প্রথম’ নীতিকে সমাপ্ত করার ঘোষণা দিয়ে নির্বাচনে জেতেন।

মালদ্বীপকে নিয়ে ভারত ও চীনের মাঝে প্রতিযোগিতা চলছে।

মালদ্বীপকে ভারতের দেয়া সামরিক সরঞ্জাম পরিচালনা এবং মানবিক সহায়তা কার্যক্রম চালানোর জন্য এই মুহূর্তে মালদ্বীপে ৮০ জন ভারতীয় সৈন্য মোতায়েন রয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে দুই দেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যে আলোচনার পর প্রেসিডেন্ট মুইজু ভারতীয় সৈন্যদের মালদ্বীপ ত্যাগ করতে বলেন বলে জানান প্রেসিডেন্টের কার্যালয়ের পলিসি ডিরেক্টর আহমেদ নাজিম।

নাজিম জানান, প্রেসিডেন্ট নিজেই তারিখ হিসেবে ১৫ মার্চকে নির্ধারিত করেন এবং এ বিষয়ে আলোচনা চলছে।

নির্বাচনের প্রচারণাকালে মুইজু ভারতকে মালদ্বীপের সার্বভৌমত্বের জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছিলেন এবং ভারতীয় সৈন্যদের চলে যেতে বলেছিলেন।

নাজিম আরও জানান, মালদ্বীপ সরকারের নীতি হচ্ছে এখানে কোনো ভারতীয় সৈন্য থাকতে পারবে না। এটি প্রেসিডেন্টের ইচ্ছা এবং দেশবাসীরও ইচ্ছা।

এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সভায় দ্বিপাক্ষিক সহযোগিতা বিষয়ক আলোচনা হয়েছে।

তবে সৈন্য অপসারণের ব্যাপারে কোনোকিছু ভারত সরকার এখনও জানায়নি।

বিবৃতিতে বলা হয়, ভারত যাতে মালদ্বীপের আকাশসীমা ব্যবহার করে মানবিক সহায়তা এবং চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করতে পারে সে ব্যাপারে সভায় আলোচনা হয়েছে।

গত সপ্তাহে প্রেসিডেন্ট হিসেবে প্রথম চীন সফরে প্রেসিডেন্ট মুইজু মালদ্বীপ ও চীনের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কে উন্নতি ঘটিয়েছেন। দেশ দুটি ‘সর্বাত্মক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্ব’ নামক একটি চুক্তিতে সই করেছে, যার মধ্য দিয়ে মালদ্বীপে চীনের বিনিয়োগের জন্য নতুন সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

বিশ্বব্যাংকের তথ্যমতে, চীনের কাছে মালদ্বীপের ঋণ ১ দশমিক ৩৭ বিলিয়ন ডলার, যা দেশটির মোট বৈদেশিক ঋণের প্রায় ২০ শতাংশ।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়