কঙ্গো থেকে শান্তিরক্ষী প্রত্যাহার করছে জাতিসংঘ

গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে ২৫ বছর ধরে শান্তিরক্ষী মোতায়েন রয়েছে। ছবি: রয়টার্স

কঙ্গো থেকে শান্তিরক্ষী প্রত্যাহার করছে জাতিসংঘ

অনলাইন ডেস্ক

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো (ডি আর কঙ্গো) থেকে শান্তিরক্ষা মিশন গুটিয়ে নিচ্ছে জাতিসংঘ। ২০২৪ সালের শেষ নাগাদ সকল শান্তিরক্ষীরা ডিআর কঙ্গো ছেড়ে চলে যাবে বলে জানিয়েছে সংস্থাটি।

শনিবার (১৩ জানুয়ারি) সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, সম্প্রতি বিতর্কিত ভোটে কঙ্গোলিজ সরকারের পুনর্নির্বাচিত হওয়ার পর জাতিসংঘ মিশনকে কঙ্গো ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানানোর পর এমন ঘোষণা দিল জাতিসংঘ।  

কঙ্গো সরকারের অভিযোগ, সশস্ত্র বিদ্রোহীদের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে ব্যর্থ হয়েছে জাতিসংঘের এই মিশন।

দুই দশকেরও বেশি সময় ধরে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছেন শান্তিরক্ষী মিশনের সদস্যরা।

কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনটি মনুস্কো ( MONUSCO) নামে পরিচিত। এই মিশনের প্রধান বিন্টো কেইতা গত শনিবার রাজধানী কিনশাসায় এক মিডিয়া ব্রিফিইয়ে জানান, গত ২৫ বছরের উপস্থিতির পর মনুস্কো নিশ্চিতভাবেই ২০২৪ সালের শেষ নাগাদ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো ত্যাগ করবে। তিনটি ধাপে এই প্রক্রিয়া চালানো হবে।

প্রথম ধাপে এপ্রিলের শেষ নাগাদ প্রায় ২ হাজার সদস্য দক্ষিণ কিভু ছাড়বে। এরপর পর্যায়ক্রমে উত্তর কিভু ও ইতুরি প্রদেশ থেকে শান্তিরক্ষী সদস্য প্রত্যাহার করা হবে।
 
অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ) ও এম২৩সহ অসংখ্য সশস্ত্র গোষ্ঠী আফ্রিকার এই দেশটির উত্তর কিভু, দক্ষিণ কিভু ও ইতুরি প্রদেশে সক্রিয় রয়েছে। এসব অঞ্চলের মানুষ দীর্ঘদিন থেকেই সহিংসতার মুখোমুখি হচ্ছে।

news24bd.tv/DHL