বিশ্বের শীর্ষ পাঁচ ধনীর সম্পদ দ্বিগুণ, গরিবরা আরও গরিব হচ্ছে

সংগৃহীত ছবি

বিশ্বের শীর্ষ পাঁচ ধনীর সম্পদ দ্বিগুণ, গরিবরা আরও গরিব হচ্ছে

অনলাইন ডেস্ক

গোটা বিশ্বে ধনীদের তালিকায় শীর্ষ পাঁচ ধনী ব্যক্তির সম্পদের পরিমাণ দ্বিগুণ পরিমাণে বৃদ্ধি পেয়েছে। ২০২০ সাল থেকে দ্বিগুণ হয়ে তাদের সম্পদের পরিমাণ বর্তমানে দাঁড়িয়েছে ৮৯৬ বিলিয়ন মার্কিন ডলারে। অন্যদিকে, পৃথিবীর মোট জনসংখ্যার ৫ বিলিয়ন গরীব মানুষ রয়েছেন যারা তাদের সম্পদ হারিয়েছে। যা পৃথিবীর মোট জনসংখ্যার ৬০ শতাংশ।

বর্তমানে পৃথিবীতে শীর্ষ পাঁচ ধনীর তালিকায় রয়েছেন ইলন মাস্ক, বানার্ড আর্নল্ট, জেফ বেজোস, ল্যারি এলিসন এবং মার্ক জাকারবার্গ। তাদের মিলিত সম্পদের পরিমাণ পূর্বের তুলনায় ৪৬৪ বিলিয়ন ডলার বা ১১৪ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে, পৃথিবীতে ৪ দশমিক ৭৭ বিলিয়ন গরীব মানুষের সম্পদ ০ দশমিক ২ শতাংশ কমেছে।

গার্ডিয়ান সংবাদমাধ্যমে অক্সফেমের প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে, সুইজারল্যান্ডের ড্যাভোস প্রদেশ থেকে একটি বার্ষিক অর্থনৈতিক সমীক্ষার সভা অনুষ্ঠিত হয়েছে।

ওই সভায় উপস্থিত ছিলেন রাজনৈতিক নেতা, কর্পোরেট চাকুরিজীবী এবং অতিশয় ধনী ব্যক্তিরা।

এতে দেখা গেছে ধনী ও গরীবের মধ্যকার সম্পদের ব্যবধান এতোটাই বৃদ্ধি পেয়েছে যে খুব শীঘ্রই পৃথিবী নতুন ট্রিলিওনিয়ার ব্যক্তিকে দেখতে যাচ্ছে। এর আগে পৃথিবীতে কোনো একক ব্যক্তি কখনো ট্রিলিওনিয়ার হয়নি। সমীক্ষায় আরও দেখা গেছে, যদি বর্তমান পরিস্থিতি অব্যাহত থাকে তাহলে আগামী ২২৯ বছরেও বিশ্ব থেকে দারিদ্র্য নির্মূল করা সম্ভব হবে না।

নাটকীয় এই সম্পদের অসমতা কোভিড মহামারী থেকে বেড়েই চলেছে। ২০২০ সাল থেকে মুদ্রাস্ফীতির চেয়েও তিনগুণ বেশি হারে ধনীদের সম্পদ বৃদ্ধি পাচ্ছে।
অসমতার এক জরিপে দেখা গেছে, বিশ্বের নামীদামী কোম্পানিগুলোর সিইও'র ১০ জনের ৭ জনই বিলিয়নিয়ার যেখানে সেখানকার কর্মরত কর্মচারীদের জীবনধারণের মানের খুব বেশি উন্নতি হয়নি।

news24bd.tv/SC