তাইওয়ানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো নাউরু

তাইওয়ানের সাথে কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত দ্বীপরাষ্ট্র নাউরু।

তাইওয়ানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো নাউরু

অনলাইন ডেস্ক

তাইওয়ানের সাথে কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত দ্বীপরাষ্ট্র নাউরু। পাশাপাশি, চীনের সাথে কূটনৈতিক সম্পর্ক জোরদারের আকাঙ্খাও ব্যক্ত করেছে দেশটি। খবর আল জাজিরার।

সোমবার (১৫ জানুয়ারি) নিজেদের অফিশিয়াল ফেসবুক পেজে প্রকাশিত এক বক্তব্যে নাউরুর প্রেসিডেন্ট ডেভিড আদিয়াং জানান, দেশ ও জনগণের স্বার্থেই আমরা চীনের সাথে কুটনৈতিক সম্পর্ক স্থাপন করার এবং তাইওয়ানের সাথে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছি।

এ সিদ্ধান্তের ফলে অন্যান্য দেশের সাথে আমাদের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না। নাউরু একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র এবং আমরা চাই অন্যান্য দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে।

তাইওয়ানের উপ পররাষ্ট্রমন্ত্রী তিয়েন চুং কাং জানান, আমাদের আত্মমর্যাদা বজায় রাখার জন্য আমরাও নাউরুর সাথে সবধরনের সম্পর্ক ছিন্ন করছি।

নাউরুর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এক বিবৃতি অনুযায়ী, ‘এক চীন’ নীতির প্রেক্ষিতে নাউরুর সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে আগ্রহী চীন।

নাউরুর সিদ্ধান্তের ফলে তাইওয়ানকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দানকারী দেশের সংখ্যা কমে ১২-তে নেমে এলো। কৃষি এবং শিক্ষা সহায়তার মাধ্যমে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মিত্র যোগাড় করতে চীন ও তাইওয়ান রীতিমতো প্রতিযোগিতা চালিয়ে আসছে।

এর আগে ২০০২ সালে নাউরুর সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছিল তাইওয়ান। কিন্তু ২০০৫ সালে তাদের মধ্যে পুনরায় সম্পর্ক স্থাপিত হয়েছিল।

মাত্র ১২ হাজার ৫০০ অধিবাসীর দেশ নাউরু পৃথিবীর সবচেয়ে ছোটো দেশগুলোর মধ্যে একটি। দেশটি অস্ট্রেলিয়ার সিডনি থেকে ৪০০০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক