নদী থেকে উদ্ধার হরিণটি বনে অবমুক্ত করার পর মৃত্যু

সংগৃহীত ছবি

নদী থেকে উদ্ধার হরিণটি বনে অবমুক্ত করার পর মৃত্যু

অনলাইন ডেস্ক

বরগুনার পাথরঘাটা বিষখালী নদী থেকে ভাসমান অবস্থায় গত ৯ জানুয়ারি কোস্ট গার্ড উদ্ধার করে একটি হরিণ। উদ্ধার হওয়া সেই হরিণটি চিকিৎসা শেষে হরিণঘাটা বনে অবমুক্তের তিনদিন পর মারা গেছে। সোমবার (১৫ জানুয়ারি) বিকেলে পাথরঘাটার হরিণঘাটা বনে মারা যায় হরিণটি।

হরিণঘাটা বনবিভাগের বিট কর্মকর্তা মো. আব্দুল হাই বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ হরিণটি গত ৯ জানুয়ারি পাথরঘাটা হরিণঘাটা লালদিয়ার চর সংলগ্ন বিষখালী নদী থেকে ভাসমান অবস্থায় দক্ষিণ জোন কোস্ট গার্ডের টহলরত টিম উদ্ধার করে পাথরঘাটা বনবিভাগের কাছে হস্তান্তর করে। সেই থেকে পাথঘাটা প্রাণিসম্পদ চিকিৎসক দ্বারা তিনদিন চিকিৎসা দিয়ে গত শুক্রবার সকালে হরিণঘাটা বনে অবমুক্ত করা হয়।  

অবমুক্তের তিনদিন পর সোমবার বিকেলে হরিণটি বনে মারা যায়। বন থেকে মৃত হরিণটি উদ্ধার করে পাথরঘাটা বনবিভাগের রেন্স কর্মকর্তার অফিসে নিয়ে আসা হয়েছে।

তিনি আরও জানান, উপজেলা নির্বাহী অফিসারের উপস্থিতিতে মৃত হরিণটির চামড়া, শিং সংরক্ষণ করা হবে ও বাকি অংশ মাটিচাপা দেওয়া হবে।

এদিকে পাথরঘাটা বনবিভাগের কর্মকর্তা জিয়াউল ইসলাম গণমাধ্যমকে জানান, উদ্ধার হওয়া হরিণটির শরীরে একাধিক ক্ষত চিহ্ন ছিল। ধারণা করা হচ্ছে, হিংস্র প্রাণীর আক্রমণের শিকার হয়ে বাঁচার জন্য নদীতে ঝাঁপ দিয়েছিল হরিণটি। পাঁচ ফুট লম্বা হরিণটির ওজন প্রায় দুই মণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পাথরঘাটা প্রাণিসম্পদ অধিদপ্তরের উপ-সহকারী কর্মকর্তা হারুন অর রশিদ জানান, হরিণটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন ছিল। যার কারণে হরিণটির শরীরের ২০টি সেলাই দিতে হয়েছিল। হরিণটিকে সুস্থ করতে সর্বোচ্চ চেষ্টা করেছি। কিন্তু বনে অবমুক্ত করার তিনদিন পর হরিণটি মারা যায়।