এবার যুক্তরাষ্ট্রের মালিকানাধীন জাহাজে হুথিদের হামলা

হুথি বিদ্রোহী গোষ্ঠীর পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েলের সঙ্গে সরাসরি সম্পর্কিত নয়, এমন জাহাজগুলোর ওপর হামলা করা হবে না। ছবি: সংগৃহীত

এবার যুক্তরাষ্ট্রের মালিকানাধীন জাহাজে হুথিদের হামলা

অনলাইন ডেস্ক

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা দেশটির দক্ষিণ উপকূলে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন একটি কার্গো জাহাজে হামলা চালিয়েছে। সোমবার (১৫ জানুয়ারি) এই হামলা চালানো হয়েছে।

সামুদ্রিক জাহাজ নজরদানি সংস্থা ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনের (ইউকেএমটিও) বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে এ খবর দেয়া হয়েছে। তবে কে বা কারা এই হামলা চালিয়েছে তা এখনও স্পষ্ট নয়।

এদিকে হুথি বিদ্রোহী গোষ্ঠীর পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েলের সঙ্গে সরাসরি সম্পর্কিত নয়, এমন জাহাজগুলো নিরাপদ। সেগুলোর ওপর হামলা চালাবে না তারা।

ইউকেএমটিও জাহাজটির মাস্টারের বরাত দিয়ে জানায়, ইয়েমেনের এডেন বন্দরের কাছে ‘তাদের জাহাজ ক্ষেপণাস্ত্র হামলা’র শিকার হয়েছে।

অন্যদিকে যুক্তরাজ্যের নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান অমব্রে বলেছে, ইয়েমেনে হুথিদের অবস্থানে হামলার জবাবে মার্কিন স্বার্থে হামলা করা হয়েছে।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, হামলার পর মার্শাল আইল্যান্ডগামী জাহাজটি আগুন ধরে যায়। তবে তেমন ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি। জাহাজটি গন্তব্যের পথেই রয়েছে।

গাজায় ইসরায়লি আগ্রাসনের জবাবে ও ফিলিস্তিনিদের প্রতি সংহতির অংশ হিসেবে গত নভেম্বর থেকে লোহিত সাগর ও বাবেল মানদেব প্রণালীতে ইসরায়লি জাহাজ লক্ষ্য করে নিয়মিত হামলা চালিয়ে আসছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা।

তবে ইসরায়েলের স্বার্থ রক্ষায় গত সপ্তাহ থেকে হুথিদের ওপর দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

news24bd.tv/DHL