যুক্তরাজ্যে নিষিদ্ধ হচ্ছে হিযবুত তাহ্‌রীর

হিযবুত তাহ্‌রীরের লোগো ও পতাকা-ফাইল ছবি

যুক্তরাজ্যে নিষিদ্ধ হচ্ছে হিযবুত তাহ্‌রীর

অনলাইন ডেস্ক

হিযবুত তাহরীরকে যুক্তরাজ্যে নিষিদ্ধ ঘোষণা করার উদ্যোগ নেওয়া হয়েছে।  এটিকে ইহুদি বিরোধী সংগঠন হিসেবে চিহ্নিত করে  এর সদস্য হওয়া ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করার কথা বলেছে ব্রিটিশ সরকার। ফিলিস্তিনের উগ্রপন্থি সংগঠন হামাসের ইসরায়েলে হামলার প্রশংসা করার জন্য সংগঠনটিকে অভিযুক্ত করা হয়েছে। যদিও  একটি উগ্রবাদী জঙ্গি সংগঠন হিসেবে চিহ্নিত করে পাকিস্তান-বাংলাদেশ ভারত এবং মুসলিম বিশ্বের কয়েকটি দেশে এই সংগঠনটিকে কয়েক বছর পূর্বেই  নিষিদ্ধ করা হয়।

 
যুক্তরাজ্যে এই সংগঠনের সদস্য সংখ্যা প্রায় লক্ষাধিক। হিযবুত   তাহরির ব্রিটেন একাধিক শাখায় বিভক্ত হয়ে খেলাফত প্রতিষ্টার আন্দোলন চালিয়ে আসছিল। তাদের শাখা গুলো যেমন হিযবুত তাহরির ব্রিটেন বাংলা শাখা, হিযবুত তাহরির ব্রিটেন উর্দু শাখা, হিযবুত তাহরির ব্রিটেন আরবী, হিযবুত তাহরির ব্রিটেন ফেঞ্চ শাখা, হিযবুত তাহরির ব্রিটেন ইংরেজী শাখা, হিযবুত তাহরির ব্রিটেন হিন্দি শাখা  ইত্যাদি।
আলজাজিরার প্রতিবেদন মতে, যুক্তরাজ্যে পার্লামেন্টে একটি প্রস্তাব তোলা হয়েছে।
সেটি পাস হলে যুক্তরাজ্যে ‘সন্ত্রাসী সংগঠনের’ তকমা পাবে হিযবুত তাহ্‌রীর।
ওই প্রস্তাবে বলা হয়েছে, হিযবুত তাহ্‌রীর ‘ইহুদিবিরোধী’ একটি সংগঠন। তাই একে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে চিহ্নিত করা প্রয়োজন।
যুক্তরাজ্যের স্বরাষ্ট্র দপ্তর গত সোমবার ( ১৫ জানুয়ারি) জানায়, চলতি সপ্তাহে পার্লামেন্টে প্রস্তাবটি নিয়ে বিতর্ক অনুষ্ঠিত হবে। প্রস্তাবের পক্ষে আইনপ্রণেতারা সায় দিলে যুক্তরাজ্যে সন্ত্রাস আইনের আওতায় হিযবুত তাহ্‌রীরের সদস্য হওয়া বেআইনি হয়ে যাবে।
এ বিষয়ে যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেন, হিযবুত তাহ্‌রীর ইহুদিবিরোধী একটি সংগঠন। এ সংগঠন সন্ত্রাসবাদ ছড়িয়ে দিতে ভূমিকা রাখে। এমনকি গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে ফিলিস্তিনি সংগঠন হামাসের হামলার প্রশংসা করেছে, উদ্‌যাপন করেছেন হিযবুত তাহ্‌রীরের সদস্যরা।
ইসরায়েলের গত ৭ অক্টোবরের হামলার পর হামাসের সদস্যদের ‘নায়ক’ বলে উদ্‌যাপন করেছিল হিযবুত তাহ্‌রীর।  
এর আগে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও ডেভিড ক্যামেরনের আমলে হিযবুত তাহ্‌রীরকে নিষিদ্ধ করার উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু তাঁদের সেসব উদ্যোগ আলোর মুখ দেখেনি।
হিযবুত তাহ্‌রীরের যাত্রা শুরু হয় ১৯৫৩ সালে। সংগঠনটির সদর দপ্তর মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে। বিশ্বের ৩২টি দেশে কার্যক্রম চালিয়ে যাচ্ছে হিযবুত তাহ্‌রীর। এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়া রয়েছে। ইসলামিক শাসন প্রতিষ্ঠা করা এ সংগঠনের দীর্ঘদিনের লক্ষ্য।

news24bd.tv/ডিডি