খাদ্য মূল্যস্ফীতি কমেছে, কিন্তু বাজারে দাম কমেনি

পুরনো ঢাকার চক বাজার-ফাইল ছবি।

বিবিএসের প্রতিবেদন

খাদ্য মূল্যস্ফীতি কমেছে, কিন্তু বাজারে দাম কমেনি

অনলাইন ডেস্ক

বিবিএসের প্রতিবেদনে দেখা যায়, ডিসেম্বরে গ্রাম-শহরনির্বিশেষে খাদ্য মূল্যস্ফীতি কমে ১০ শতাংশের নিচে দাঁড়িয়েছে, তবে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে।

২০২৩ সালের ডিসেম্বরে সার্বিক খাদ্য মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ৫৮ শতাংশ। নভেম্বরে ছিল ১০ দশমিক ৭৬ শতাংশ। অক্টোবরে খাদ্য মূল্যস্ফীতি ছিল ১২ দশমিক ৫৬ শতাংশ, যা প্রায় ১২ বছরের মধ্যে সর্বোচ্চ।


মূলস্ফীতি প্রসঙ্গে বিবিএসের সচিব শাহনাজ আরেফিন বলেন, ‘ক্রমান্বয়ে মূল্যস্ফীতি আরও কমবে। জানুয়ারি মাসে আরও কমবে, কারণ এ মাসে আমন উঠবে। ’

মূল্যস্ফীতি ধনী-গরিব সবার ওপরই চাপ বাড়ায়। খাদ্যে মূল্যস্ফীতি কিছুটা কমার অর্থ গরিব ও মধ্যবিত্ত সংসার চালাতে কম ভুগছে।

তবে বাজারে শীতের শাকসবজিসহ চাল, আটা, চিনি, ডাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আলু প্রভৃতি নিত্যপণ্যের দাম এখনো বাড়তি।

বিবিএসের তথ্যানুযায়ী, অক্টোবর ও নভেম্বরে দেশে সার্বিক মূল্যস্ফীতি ছিল যথাক্রমে ৯ দশমিক ৯৩ ও ৯ দশমিক ৪৯ শতাংশ। সে হিসাবে ডিসেম্বরে সার্বিক মূল্যস্ফীতি কিছু কমেছে। তবে এখনো সাড়ে ৯ শতাংশের কাছাকাছিই আছে। ডিসেম্বরে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি ৯ দশমিক ৪৮ শতাংশ, আর শহরে ৯ দশমিক ১৫ শতাংশ হয়েছে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হালনাগাদ প্রতিবেদনে দেখা গেছে, ২০২৩ সালের ডিসেম্বরে সার্বিক খাদ্য মূল্যস্ফীতি হয়েছে ৯.৫৮ শতাংশ। নভেম্বরে এই মূল্যস্ফীতি ছিল ১০.৭৬ শতাংশ।

গত অক্টোবরে খাদ্য মূল্যস্ফীতি ছিল ১২.৫৬ শতাংশ, যা গত প্রায় ১২ বছরের মধ্যে সর্বোচ্চ। অর্থাৎ এই দুই মাসে কোনো খাদ্যপণ্যের দাম না কমলেও কমেছে খাদ্য মূল্যস্ফীতি।

বিবিএসের তথ্যে দেখা যায়, ডিসেম্বরে সার্বিক মূল্যস্ফীতি কমে হয়েছে ৯.৪১ শতাংশ, যা গত আট মাসের মধ্যে সর্বনিম্ন। একসঙ্গে ডিসেম্বরে গ্রাম-শহর-নির্বিশেষে খাদ্য মূল্যস্ফীতি কমে ১০ শতাংশের নিচে নেমেছে, তবে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে।

বিবিএসের হিসাবে সর্বশেষ ডিসেম্বরে শহর-গ্রাম-নির্বিশেষে খাদ্য মূল্যস্ফীতি ১০ শতাংশের নিচে নেমেছে। গত মাসে গ্রামে খাদ্য মূল্যস্ফীতি হয়েছে ৯.৬৬ শতাংশ। তার বিপরীতে শহরে খাদ্য মূল্যস্ফীতি হয়েছে ৯.৪৬ শতাংশ।
অর্থাৎ শহরের তুলনায় গ্রামে খাদ্য মূল্যস্ফীতি বেশি।

অন্যদিকে গত মাসে দেশে সার্বিক খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। ডিসেম্বরে শহর-গ্রাম-নির্বিশেষে খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি হয়েছে ৮.৫২ শতাংশ, যা নভেম্বরে ছিল ৮.১৬ শতাংশ।

news24bd.tv/ডিডি