শীতে অতিরিক্ত ওজন কমানোর উপায়

ফাইল ছবি

শীতে অতিরিক্ত ওজন কমানোর উপায়

সিরাজাম মুনিরা

এখন শীতকাল। এই হিম হিম ঠাণ্ডায় অতিরিক্ত ওজন কমানো নিয়ে অনেকে নানা কিছু ভাবেন। তবু হয়তো ওজন কমে না। এই শীতকাল তাঁদের জন্য হতে পারে মোক্ষম সময়।

গরম পানি পান করুন
যখন ওজন হ্রাস করার কথা আসে, তখন গরম পানি পানের বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। গরমকালে এটা কঠিন হলেও শীতকালে বেশ সহজ। হালকা গরম পানি পানের বিভিন্ন উপকারিতা রয়েছে। যেমন—এটি দেহের অতিরিক্ত ফ্যাট ভেঙে দেয় এবং সঠিক তাপমাত্রা বজায় রাখতে সহায়তা করে।

তদুপরি শীত মৌসুমে আদা, লং ইত্যাদি হার্বাল চা তো আছেই। তাই ওজন কমাতে কুসুম গরম পানি খুবই উপকারী।

বেশি স্যুপ খান
আমরা ক্ষুধা লাগলে ভারী খাবার খেয়ে বসি। ফলে দ্রুত ওজন বাড়ে। কেউ যদি শীতকালকে ওজন কমাতে কাজে লাগাতে চান, তবে ভারী খাবার গ্রহণের ৩০ মিনিট আগে স্যুপ গ্রহণ করুন। এতে ভারী খাবার বেশি খাওয়া হবে না। ফলে অতিরিক্ত খাবার গ্রহণ না করেও ক্ষুধা মিটবে।

শীতকালীন সবজি খান
দেহের ওজন কমাতে শীতকালীন শাকসবজি বেশ কার্যকর; এমনকি উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল কমাতেও শীতকালীন সবজির জুড়ি নেই। এ সময়ে হাতের নাগালেই পাওয়া যায় নানা ধরনের ভেষজ প্রোটিন, কম ক্যালরি ও অধিক পুষ্টিগুণসমৃদ্ধ শাকসবজি। এ জন্য খেতে পারেন টমেটো, ফুলকপি, বাঁধাকপি, পালংশাক, শালগম ইত্যাদি।
এসব শাকসবজিতে আঁশ বিদ্যমান। ডায়েটে এদের যুক্ত করলে ক্যালরির ঘাটতিও পূরণ হবে। তবে শারীরিক চাহিদা অনুযায়ী কোন খাবার কতটুকু খাওয়া উচিত তা পুষ্টিবিদের কাছে জানা যায়।

ব্যায়ামের সময় বৃদ্ধি হয়ে থাকে
গরমের সময় ব্যায়াম করতে গিয়ে ক্লান্ত হন অনেকে। তবে শীতে দিনের বেলা ব্যায়াম করা যেতে পারে। ঘাম বের হওয়ার কারণে শরীর থেকে লবণ পানি বের হয় বলে দ্রুত ক্লান্তি আসে। কিন্তু শীতের আবহাওয়ায় ঘাম কম হয়। তাই একটু বেশি সময় নিয়ে ব্যায়াম করা সম্ভব। এই সময় সতেজ ও সুস্থ থাকতে সাধারণ ব্যায়ামের পাশাপাশি স্কিপিং, যোগ, মেডিটেশনও যোগ করতে পারেন।

দিন ছোট রাত বড়
শীতকালে আবহাওয়া ঠাণ্ডা এবং দিন ছোট হয়। তখন মানবদেহে প্রাকৃতিকভাবে ধীরে ধীরে খাবার বিপাক হয়, ফলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। তা ছাড়া দিন ছোট হওয়ায় রাতে দ্রুত ঘুমাতে যাওয়া হয়। ফলে অতিরিক্ত খাবার গ্রহণ থেকে বিরত থাকা হয়। এটা ওজন কমাতে সাহায্য করে। তা ছাড়া রাতের দীর্ঘ ঘুম ঘুমচক্রের ওপর ইতিবাচক প্রভাব ফেলে।

লেখক : সিরাজাম মুনিরা
কনসালট্যান্ট ডায়েটিশিয়ান, ইবনে সিনা মেডিক্যাল কলেজ হাসপাতাল
চাইল্ড ডায়েটিশিয়ান, স্মাইল ট্রেইন বাংলাদেশ।

news24bd.tv/health
 

এই রকম আরও টপিক