বিশ্বের মেধাবী ছাত্রীর তালিকায় ৯ বছরের প্রেশা চক্রবর্তী

প্রেশা চক্রবর্তী--ফাইল ছবি

বিশ্বের মেধাবী ছাত্রীর তালিকায় ৯ বছরের প্রেশা চক্রবর্তী

অনলাইন ডেস্ক

ক্যালিফোর্নিয়ার ওয়ার্ম স্প্রিং এলিমেন্টারি স্কুলের ছাত্রী প্রেশা। সোমবার ( ১৫ জানুয়ারি) জন্স হপকিন্স সেন্টার ফর ট্যালেন্টেড ইয়ুথ প্রতিযোগিতার ফলাফল প্রকাশিত হয়েছে। সেই ফলাফলেই দেখা যায়, বিশ্বের উজ্জ্বলতম ছাত্রীর তালিকায় গ্রেড-৩ পেয়েছে ভারতীয় বংশোদ্ভূত এই বালিকা। এই প্রতিযোগিতা যথেষ্ঠ কঠিন।

প্রতি বছর ৩০ শতাংশের কম প্রতিযোগী এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে। স্বাভাবিকভাবেই প্রেশার উজ্জ্বলতম ছাত্রীর তকমা পাওয়া ভারতীয়দের কাছেও যথেষ্ট গর্বের। সূত্র, দ্য ওয়াল ও  হ্যালো অনলাইন।
মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূত প্রেশা চক্রবর্তী ‘বিশ্বের উজ্জ্বলতম’ ছাত্রীর শিরোপা পেয়েছে।
জন্স হপকিন্স সেন্টার ফর ট্যালেন্টেড ইয়ুথ প্রতিযোগিতায় মোট ৯০টি দেশের ১৬ হাজার পড়ুয়ার মধ্যে মাত্র ৯ বছর বয়সেই এই শিরোপা জিতে নিল প্রেশা।
ফলাফলে দেখা গিয়েছে, যথেষ্ট কঠিন এই প্রতিযোগিতায় প্রতি বছর ৩০ শতাংশের কম প্রতিযোগী উত্তীর্ণ হতে পারে। যার মধ্যে অংশ নিয়ে বিশ্বের উজ্জ্বলতম ছাত্রীর তালিকায় গ্রেড-৩ পেয়েছে ভারতীয় বংশোদ্ভূত মেয়ে।  
এর আগে স্যাট বা স্কলাস্টিক অ্যাসেসমেন্ট টেস্ট, অ্যামেরিকান কলেজ টেস্টিং, স্কুল অ্যান্ড কলেজ এবিলিটি টেস্ট এবং একইরকম সিটি ট্যালেন্ট সার্চের মতো পরীক্ষার ফলাফলেও প্রেশা তাক লাগিয়ে দিয়েছিল।  
প্রেশার বাবা-মা জানান, ছোটবেলা থেকেই পড়াশোনার প্রতি আগ্রহী প্রেশা। মাত্র ৬ বছর বয়সে নাগলিয়ারি নন ভার্বাল এবিলিটি টেস্টে ৯৯ শতাংশ নম্বর পেয়ে সকলকে তাক লাগায়। এছাড়া স্কলিশটিক অ্যাসেসমেন্ট টেস্ট (SAT), আমেরিকান কলেজ টেস্টিং (ACT), স্কুল অ্যান্ড কলেজ এবিলিটি টেস্টেও তাক লাগানো পারফরম্যান্স করে সম্মানিত হয়েছে প্রেশা। পড়াশোনার পাশাপাশি বেড়াতে যাওয়া এবং মিক্সড মার্শাল আর্টে তার বিশেষ আগ্রহ রয়েছে।

news24bd.tv/ডিডি
 

সম্পর্কিত খবর