বই পড়ার অভ্যাস গড়তে বললেন প্রধান বিচারপতি 

বই পড়ার অভ্যাস গড়তে বললেন প্রধান বিচারপতি 

অনলাইন ডেস্ক

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, কোনো বই পড়াই বৃথা যায় না। সব বইয়েই জ্ঞানের স্পর্শ আছে। তাই বই পড়াটা অভ্যাসে পরিণত করা খুব প্রয়োজন। মঙ্গলবার (১৬ জানুয়ারি) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

 

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির।  

উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সমিতির সম্পাদক আব্দুন নূর দুলাল, সাবেক সম্পাদক মমতাজ উদ্দিন আহমদ মেহেদী।  

প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল হাসান বলেন, ‘বইয়ের সমাহার আমরা দেখতে পাই লাইব্রেরিতে। আজকাল লাইব্রেরির কলেবর পরিবর্তন হয়ে যাচ্ছে।

বেশিরভাগ মানুষ আজকাল মোবাইলে পড়ছে। আরও পড়ার ব্যবস্থা আছে। যে জন্য লাইব্রেরির প্রতি আকর্ষণ কিছু কিছু কমছে। আমাদের এই উপমহাদেশে অনেক পুরোনো লাইব্রেরি আছে। কিন্তু সেসব লাইব্রেরিতে মানুষের পদচারণা অনেকাংশে কমে গেছে। লাইব্রেবির প্রতি আকর্ষণ বাড়াতে হবে। সেটি করতে হলে পাঠক বাড়াতে হবে। ’

প্রধান বিচারপতি বলেন, ‘কোনো বই পড়াই বৃথা যাবে না। সে আপনি আইনের বই পড়েন বা সাহিত্যের বই পড়েন বা রান্নার বই। সব বইয়েই জ্ঞানের স্পর্শ আছে। তাই বই পড়াটা অভ্যাসে পরিণত করা খুবই প্রয়োজন। আর বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হলে হাতের কাছে একটি বই যোগানের ব্যবস্থা থাকতে হবে।

২০১৫ সাল থেকে প্রতিবছর বইমেলার আয়োজন করে থাকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সমিতি ভবনের ভেতরে মিলনায়তনের পাশে খালি জায়গায় এ বইমেলার আয়োজন করা হয়।  

এবারের বইমেলায় ৪১টি স্টল স্থাপন করা হয়েছে। আইনের বইয়ের পাশাপাশি সাংবাদিকতা, সাহিত্যের বইও পাওয়া যাচ্ছে এসব স্টলে।

২৫ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মেলা চলবে বলে।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়