অর্থনৈতিক ধাক্কার মুখে চীনে জন্মহার হ্রাস

সংগৃহীত ছবি

অর্থনৈতিক ধাক্কার মুখে চীনে জন্মহার হ্রাস

অনলাইন ডেস্ক

দীর্ঘ কয়েক বছর ধরে গোটা বিশ্বকে জনসংখ্যার দিক দিয়ে টক্কর দিলেও ২০২৩ সালে চীনকে সেই অবস্থান থেকে হঠায় ভারত। জনসংখ্যার দিকে দিয়ে তালিকার শীর্ষে চলে যায় দেশটি। ওই তালিকায় চীনের অবস্থান হয় দ্বিতীয়তে।  

কিন্তু ১৪০ কোটিরও কিছু বেশি জনসংখ্যার দেশ চীনে বিগত এক বছরের ব্যবধানে জনসংখ্যা কমছে।

যদিও বিগত কয়েক বছর ধরে দেশটিতে শিশু জন্মহার কমে আসছিলো বলে বিভিন্ন রিপোর্টে উঠে এসেছিল।

সিএনএন-এর এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০২২ সাল থেকে ২০২৩ সালে, দেশটিতে জনসংখ্যা বৃদ্ধির পরিবর্তে কমেছে প্রায় ২০ লক্ষের কিছু বেশি।

২০২২ সালে চীনের সরকারের অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৫ শতাংশ ধরা হলেও এটি বেড়ে দাঁড়ায় ৫ দশমিক ২ শতাংশে। কিন্তু ২০২৩ সালে দেশটির ইতিহাসে প্রথমবারের মত অর্থনৈতিক প্রবৃদ্ধি ৩ শতাংশে নেমে আসে।

ঠিক একই বছর দেশটিতে চালানো এক সমীক্ষায় দেখা গেছে, ২০২২ থেকে ২০২৩ সালের মধ্যে প্রতি ১ হাজার মানুষের মধ্যে জন্মহার ৬ দশমিক ৭৭ থেকে কমে ৬ দশমিক ৩৯ শতাংশে দাঁড়িয়েছে।

একই সময়ে চীনে ১৬-৫৯ বছরের কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা ১ কোটি ৭৫ লক্ষ কমেছে। অন্যদিকে ৬০ বছর বা তার অধিক বয়সী জনগোষ্ঠীর সংখ্যা ৬ কোটি ৯৩ লক্ষ বেড়েছে। যদিও চীনে জন্মহারের এই ধীরগতি বিগত কয়েক বছর ধরে লক্ষ করা হচ্ছে।

যদিও দেশটির সরকার বিবাহিত দম্পতিদের বাচ্চা নিতে উৎসাহ দিচ্ছে। কিন্তু অনেকেই মনে করছেন দেশটির অর্থনৈতিক অবস্থার সাথে তরুণ জনগোষ্ঠীরা খুব বেশি খাপ খাওয়াতে পারছেন না।

এর আগে ২০১৫ সালে বেইজিং-এর 'এক শিশু' নীতির কারণে বয়স্ক জনগোষ্ঠীর সংখ্যা অত্যধিক বেড়ে গিয়েছিল। এর ফলে কর্মক্ষম জনগোষ্ঠীর সংখ্যা আশঙ্কাজনকভাবে কমে যেতে থাকে।

news24bd.tv/SC