গাজায় ত্রাণ সহায়তা পৌঁছাতে ফ্রান্স ও কাতারের চুক্তি সম্পাদন

ফ্রান্স-কাতারের সাথে ইসরায়েল-হামাসের নতুন চুক্তি সম্পাদিত।

গাজায় ত্রাণ সহায়তা পৌঁছাতে ফ্রান্স ও কাতারের চুক্তি সম্পাদন

অনলাইন ডেস্ক

গাজায় হামাসের কাছে জিম্মি থাকা ৪৫ জন ইসরায়েলির কাছে জরুরি ওষুধ সরবরাহ এবং ঝুঁকিতে থাকা ফিলিস্তিনিদের কাছে ত্রাণ সহায়তা পৌঁছানোর জন্য ফ্রান্স ও কাতারের সাথে ইসরায়েল এবং হামাসের একটি চুক্তি সম্পাদিত হয়েছে।

বুধবার (১৭ জানুয়ারি) ত্রাণ সহায়তা কাতার থেকে মিশরে যাবে এবং এরপর রাফাহ ক্রসিং দিয়ে গাজায় পৌঁছাবে বলে জানিয়েছে ফ্রান্স ও কাতার। খবর রয়টার্সের।

এক বিবৃতিতে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় সূত্রে জানা যায়, ইসরায়েলের তালিকা অনুযায়ী ওষুধগুলো ফ্রান্সে কেনা হয়েছে এবং কাতারের বিমানবাহিনীর দু'টি বিমানে করে ওষুধগুলো বুধবার মিশরে পৌঁছাবে।

গত কয়েক সপ্তাহ ধরেই ত্রাণ সহায়তার ব্যাপারে আলোচনা এবং ত্রাণ সহায়তা পাঠানোর পরিকল্পনা চলছে বলে জানান ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্রাইসিস সেন্টারের প্রধান ফিলিপ লালিয়ট।

ফ্রান্স থেকে কেনা ওষুধগুলো জিম্মিরা কয়েকমাস ধরে ব্যবহার করতে পারবেন এবং প্রত্যেক জিম্মি আলাদা আলাদা করে পাবেন। ওষুধ পৌঁছানোর কাজটি তদারকি করবে আন্তর্জাতিক রেড ক্রস কমিটি।

হামাসের কাছে এখনও ফ্রান্সের তিনজন নাগরিক জিম্মি হিসেবে থাকলেও তাদের কারোরই জরুরি ওষুধ সেবার প্রয়োজন নেই বলে জানিয়েছেন লালিয়ট।

news24bd.tv/ab