অ্যালেনের বিশ্বরেকর্ডে সিরিজ খোয়ালো পাকিস্তান

সেঞ্চুরি তুলে নেওয়ার পর ব্যাট তুলে অভিবাদনের জবাব দিচ্ছেন ফিন অ্যালেন

অ্যালেনের বিশ্বরেকর্ডে সিরিজ খোয়ালো পাকিস্তান

অনলাইন ডেস্ক

সিরিজে টিকে থাকতে ডানেডিনে জয়ের কোনো বিকল্প ছিল না পাকিস্তানের। কিন্তু পাঁচ ম্যাচ টি২০ সিরিজের তৃতীয় ম্যাচেও কিউইদের কাছে পাত্তা পেল না সফরকারীরা। ফিন অ্যালেনের বিশ্বরেকর্ড গড়ার দিনে ৪৫ রানে হেরে দলটি। সঙ্গে খুইয়েছে টি২০ সিরিজও।

আজ বুধবার ইউনিভার্সিটি ওভালে ব্যাট হাতে ঝড় তোলেন অ্যালেন। গড়েন আন্তর্জাতিক টি২০'র এক ইনিংসে সর্বোচ্চ ১৬ ছক্কা মারার বিশ্বরেকর্ড। যৌথভাবে তিনি বসেছেন আফগানিস্তানের হজরতুল্লাহ জাজাইয়ের পাশে। অ্যালেন আউট হওয়ার আগে খেলেন ৬২ বলে ১৩৭ রানের ইনিংস।

নিউজিল্যান্ডের হয়ে যা সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। এছাড়া পাকিস্তানের বিপক্ষেও আগে কেউ টি২০'তে এত রান করতে পারেননি।

অ্যালেনের এমন রেকর্ডের বন্যা বইয়ে দেওয়ার দিনে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২২৭ রানের বিশাল সংগ্রহ পায় নিউজিল্যান্ড। সেই রান তাড়ায় নেমে বাবর আজমের টানা তৃতীয় ফিফটির সুবাদেও ১৭৯ রানেই থামে পাকিস্তানের রানের চাকা।

আরও পড়ুন:  রিজওয়ানের ছক্কার রেকর্ড

বড় লক্ষ্য তাড়ায় নেমে ২৩ রানেই সাইম আইয়ুবকে হারায় পাকিস্তান। এরপর মোহাম্মদ রিজওয়ানকে নিয়ে ৩৯ রানের জুটি গড়েন বাবর আজম। রিজওয়ান ব্যক্তিগত ২৪ রান করে ফেরার পর ফখর জামান, আজম খানকে নিয়ে চেষ্টা চালিয়ে যান বাবর। তবে জয়ের জন্য তা পর্যাপ্ত ছিল না। ফখর ১৯, আজম ১০, ইফতিখার আহমেদ ১ রান করে ফেরার পর বাবর ফেরেন ইনিংস সর্বোচ্চ ৫৮ রান করে।  

শেষদিকে, মোহাম্মদ নেওয়াজের ২৮ এবং শাহীন আফ্রিদির ১৬ রানে ৭ উইকেট হারিয়ে ১৭৯ রান তুলেই সন্তুষ্ট থাকতে হয় পাকিস্তানকে। টিম সাউদি ২৯ রানেই ২ উইকেট তুলে নিয়ে স্বাগতিকদের সফলতম বোলার। একটি করে উইকেট পেয়েছেন মিচেল স্যান্টনার, লকি ফার্গুসন, ম্যাট হেনরি এবং ঈশ সোধি।  

আরও পড়ুন: অধিনায়ক শাহীনের শুরুটা ভালো হলো না 

এর আগে, টসে হেরে ব্যাট করতে নেমে একপ্রান্তে অ্যালেনই পাকিস্তানি বোলারদের মনোবল ধ্বংস করে দেন। ডেভন কনওয়ে ব্যক্তিগত ৭ রানে ফেরার পর টিম সেইফার্টকে নিয়ে ১২৫ রানের জুটি গড়েন অ্যালেন। যার মধ্যে ৮৩ রানই আসে অ্যালেনের ব্যাট থেকে। সেইফার্ট ৩১ রানে বিদায় নেওয়ার পরও থামেনি তার ব্যাট। সেঞ্চুরি তুলে নেওয়ার পর ব্রেন্ডন ম্যাককালামের রেকর্ড (১২৩ রান) ভেঙে কিউইদের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস খেলেই থামেন তিনি।  

অ্যালেন-সেইফার্টের পর কিউইদের হয়ে দুই অঙ্কের দেখা পেয়েছেন কেবল গ্লেন ফিলিপস, ১৯ রান আসে তার ব্যাট থেকে। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ দুটি উইকেট পেতে হারিফ রউফ দিয়েছেন ৬০ রান। একটি করে উইকেট নিতে শাহীন আফ্রিদি, জামান খান, মোহাম্মদ নেওয়াজ এবং মোহাম্মদ ওয়াসিম জুনিয়রাও হাত খুলে দিয়েছেন রান।  

news24bd.tv/SHS