নিষিদ্ধ সময়ে আহরণ, ১০০ কেজি শিলা কাঁকড়া জব্দ

ব্যাগভর্তি জব্দ করা শিলা কাঁকড়া

নিষিদ্ধ সময়ে আহরণ, ১০০ কেজি শিলা কাঁকড়া জব্দ

বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবন থেকে নিষিদ্ধ সময়ে আহরণ করে আনা ১০০ কেজি শিলা কাঁকড়া জব্দ করেছে বনরক্ষীরা। বাগেরহাটের শরণখোলার একটি মৎস্য আড়ত থেকে এই শিলা কাঁকড়া জব্দ করা হয়।

আজ বুধবার দুপুর ১২টার দিকে উপজেলার রাজৈর সামুদ্রিক মৎস্য অবতরণ কেন্দ্রের মেসার্স তালুকদার এন্টারপ্রাইজ নামে মৎস্য আড়ত থেকে জব্দ করা কাঁকড়ার মূল্য প্রায় দেড় লাখ টাকা বলে জানিয়েছে বনবিভাগ।

সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) শেখ মাহাবুব হাসান বলেন, সুন্দরবনে জানুয়ারি ও ফেব্রুয়ারি, এই দুই মাস কাঁকড়ার প্রজনন মৌসুম।

এই সময়ে কাঁকড়া আহরণ, পরিবহন, মজুদ বা বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ। কিন্তু একশ্রেণির অসাধু ব্যক্তি গোপনে বনে প্রবেশ করে শিলা কাঁকড়া আহরণ করে পাচারে চেষ্টা করে।

তিনি আরও বলেন, উপজেলার সাউথখালী ইউনিয়নের সোনাতলা গ্রামের সাবেক ইউপি সদস্য শফিকুল ইসলাম ডালিম ও খোন্তাকাটা ইউনিয়নের রাজৈর গ্রামের সাবেক ইউপি সদস্য ও মৎস্য আড়তদার মজিবর তালুকদার নিষিদ্ধ সময়ে শিলা কাঁকড়া আহরণ করছে এই খবর জানতে পেরে আমরা রাজৈর মৎস্য অবতরণ কেন্দ্রের পাশে মেসার্স তালুকদার এন্টাইরপ্রাইজ মৎস্য আড়ত থেকে তিনটি ঝুড়ি এবং দুটি বস্তায় ভর্তি প্রায় ১০০ কেজি জ্যান্ত কাঁকড়া জব্দ করি।

এসময় জড়িতরা পালিয়ে যাওয়ায় তাদেরকে আটক করা সম্ভব হয়নি।

তাদের বিরুদ্ধে বন আইনে মামলার প্রস্তুতি চলছে। জব্দকৃত কাঁকড়া আদালতের নির্দেশে সুন্দরবনে অবমুক্ত করা হবে।

news24bd.tv/SHS 

এই রকম আরও টপিক