ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো পাকিস্তান

ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো পাকিস্তান

ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো পাকিস্তান

অনলাইন ডেস্ক

বেলুচিস্তান প্রদেশে ইরানের হামলার ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ইসলামাবাদে নিযুক্ত তেহরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে পাকিস্তান। পাশাপাশি  ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মুমতাজ জাহরা বেলুচের বরাত দিয়ে বুধবার (১৭ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছে।

পাশাপাশি পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করায় দুই দেশের মধ্যে চলমান বা নির্ধারিত সমস্ত উচ্চ-পর্যায়ের সফর স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার গভীর রাতে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের স্থানীয় জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি ঘাঁটিতে বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। আকাশসীমা লঙ্ঘন করে ইরানের চালানো এই হামলায় পাকিস্তানে অন্তত দুই শিশু নিহত ও আরও তিনজন আহত হয়েছেন।

আরও পড়ুন : উত্তপ্ত মধ্যপ্রাচ্যে যেভাবে আধিপত্য ধরে রাখছে ইরান

এদিকে ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানা যায়, হামলার মাত্র কয়েক ঘণ্টা আগেই পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) সম্মেলনের ফাঁকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

হামলার পরপরই পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই ঘটনা ‘‘সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য’’ এবং পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘনের তীব্র প্রতিবাদ জানায়।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র আরও বলেন, পাকিস্তানের সিমানার মধ্যে হামলা করে ইরান আইন লঙ্ঘন করেছে। এর জবাব দেওয়ার অধিকার পাকিস্তানের আছে, তবে এরপর যে কোন পরিস্থিতির দায়ভার ইরানের ওপরই বর্তাবে।

news24bd.tv/aa