নারী থেকে পুরুষে রূপান্তরিত তরুণী

নারী থেকে পুরুষে রুপান্তির

নারী থেকে পুরুষে রূপান্তরিত তরুণী

সিরাজগঞ্জ প্রতিনিধি:

সিরাজগঞ্জের তাড়াশে হিন্দু ধর্মাবলম্বী মেয়ে তমা সরকার নামে ১৮ বছর বয়সী এক তরুণী নারী থেকে পুরুষে রুপান্তির হয়েছে। তরুণী তমা উপজেলার বারুহাঁস ইউনিয়নের চৌবাড়িয়া দক্ষিণ পাড়ার শ্রী সুধান্ন সরকারের মেয়ে। তবে এখনো তার নাম পরিবর্তন করা হয়। বুধবার বিকেলে এ খবর ছড়িয়ে পড়লে উৎসুক জনতা একনজর দেখার জন্য ওই বাড়িতে ভিড় করছে।

তরুণী তমা সরকার জানান, ২০২৩ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ১০ থেকে ১৫ দিন আগে হঠাৎ করে তার শারীরিক পরিবর্তন শুরু হতে থাকে। লজ্জায় বিষয়টি তমা নিজের মধ্যেই চাপা রাখেন। এভাবে তার বেশ কিছু দিন কেটে যায়। পরে সে রাজশাহীতে আলহাজ্ব সুজা-উজ দৌলা সরকারি কলেজে এইচএসসিতে ভর্তি হন।

 

এরই মাঝে তার সহপাঠীকে জানালে সহপাঠী তমার বাবা-মাকে বিষয়টি বলেন। তমার বাবা-মা ওই বিষয়টি তমার কাছে জানতে পেরে তারা নিশ্চিত হন যে, তমা ছেলেতে রূপান্তরিত হয়েছে। তারপর তমাকে রাজশাহী বিশেষজ্ঞ চিকিৎসককে দেখিয়ে ছেলেতে রূপান্তরিত হওয়ার বিষয়টি নিশ্চিত হন।

তরুণীর বাবা সুধান্ন সরকার জানান, এসএসসি পাশ করার পর রাজশাহীতে আলহাজ্ব সুজা- উজ দৌলা সরকারি কলেজে ভর্তি হয়ে পড়ালেখা শুরু করেন। আর এ সময় তার সহপাঠি প্রথমে তমা পুরুষে রূপান্তর হওয়ার বিষয়টি তাকে অবগত করেন। পরে হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকের নিকট নিয়ে পুরোপুরি নিশ্চিত হয়েছি।

তমা মা শিখা রানী জানান, তিনি অনাবৃত করে দেখেছেন মেয়েকে। তার শারীরিক পরিবর্তন ঘটেছে। নারী থেকে পুরুষে রূপন্ত হয়েছেন। একই সঙ্গে তার জীবনযাপন ও আচরণগত পরিবর্তন হয়েছেন। হিন্দু ধর্মের কিছু রীতিনীতি থাকায় রূপান্তরিত তমা সরকারের নাম এখনও পরিবর্তন করে নতুন নাম রাখা হয়নি।

তমার চিকিৎসক হরমন বিশেষজ্ঞ ডা. কামরুজ্জামান জানান, হরমোনের কারণে এরকম দৈহিক পরিবর্তন হয়েছে। এটা অস্বাভাবিক কিছু নয়।

বারুহাস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ময়নুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আজকে জানাজানি হবার পর এলাকার লোকজন দেখার জন্য ভিড় করছে।

news24bd.tv/কেআই

এই রকম আরও টপিক