সামরিক শক্তিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান কী, শীর্ষে কারা?

সামরিক শক্তি

সামরিক শক্তিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান কী, শীর্ষে কারা?

অনলাইন ডেস্ক

২০২৪ সালে সামরিক শক্তির নিরিখে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্র। দেশটির ঘাড়ের কাছে চীন নিশ্বাস ফেললেও ভ্লাদিমির পুতিনের রাশিয়া এখনো রয়েছে দুই নম্বরে। আন্তর্জাতিক সামরিক পর্যবেক্ষণ সংক্রান্ত ‘গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স’ বা জিএফপি সূচিতে এ কথা জানানো হয়েছে।

ওই তালিকায় বলা হয়েছে, সামরিক শক্তির সংখ্যাতত্ত্বের হিসেবে চীন রয়েছে তৃতীয় স্থানে।

সেনার সংখ্যা, সমরাস্ত্র ও সামরিক সরঞ্জামের মান ও পরিমাণগত উৎকর্ষ, সেনা সন্নিবেশের কৌশলগত অবস্থান, এমনকি সংশ্লিষ্ট দেশের আর্থিক হাল বিশ্লেষণ করে প্রকাশিত হয়েছে এই তালিকা। বিশ্বের মোট ১৪৫টি দেশের ওই তালিকায় ভারত রয়েছে চতুর্থ স্থানে।

‘গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স’-এ প্রথম দশে থাকা পরের দেশগুলো হলো দক্ষিণ কোরিয়া, ব্রিটেন, জাপান, তুরস্ক, পাকিস্তান ও ইতালি। তবে প্রথম দশের মধ্যে নেই পরমাণু শক্তিধর রাষ্ট্র তথা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ফ্রান্স।

তাছাড়া তালিকায় ইরান রয়েছে ১৪ নম্বরে ও ইসরায়েল রয়েছে ১৭ নম্বরে। তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৭তম। বাংলাদেশের ওপরে রয়েছে উত্তর কোরিয়া ও মিয়ানমার।

এর আগে সামরিক বিষয়ক ওয়েবসাইট ‘মিলিটারি ডিরেক্ট’ প্রকাশিত ‘আল্টিমেট মিলিটারি স্ট্রেংথ ইনডেক্স’ বা ‘প্রকৃত সামরিক শক্তি সূচক’ জানিয়েছিল, যুক্তরাষ্ট্রকে টপকে বিশ্বে এক নম্বর শক্তি হয়ে উঠেছে চীন। সেই সূচকেও ভারত চতুর্থ স্থানে ছিল।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক