১৮ ঘণ্টা রোজা যেসব দেশে

সংগৃহীত ছবি

১৮ ঘণ্টা রোজা যেসব দেশে

অনলাইন ডেস্ক

সামনেই মুসলিম সম্প্রদায়ের প্রিয় মাস রমজান। হাতে সময় আছে দুই মাসেরও কম। ইতোমধ্যে মুসলিমরা নিজেদের প্রস্তুত করছেন দিনভর রোজা রাখার। প্রতিবারের মতো এবারও রোজার সময় (ঘণ্টা) একেক দেশে একেক রকমের হবে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) সৌদির সংবাদ মাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, ধারণা করা হচ্ছে, এ বছর একেকটি রোজা ১২ ঘণ্টা থেকে শুরু করে ১৮ ঘণ্টা হবে।

আল আরাবিয়া জানিয়েছে, এ বছর নুক-গ্রিনল্যান্ড, রেকজাভিক-আইসল্যান্ড, হেলেনস্কি-ফিনল্যান্ড, গ্লাসগো-স্কটল্যান্ড, ওটোয়া-কানাডা, লন্ডন-যুক্তরাজ্য, প্যারিস-ফ্রান্স, রোম-ইতালি, মাদ্রিদ-স্পেনের মুসলিমরা ১৫ থেকে ১৮ ঘণ্টা রোজা রাখবেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আর ক্রাইস্টচার্চ-নিউজিল্যান্ড, পুয়ের্তো মন্তে-চিলি, জাকার্তা-ইন্দোনেশিয়া, নাইরোবি-কেনিয়া, করাচি-পাকিস্তান, নয়াদিল্লি-ভারত, ঢাকা-বাংলাদেশ-এশিয়া ও আফ্রিকার এসব দেশে রোজা কম সময়ের হবে। ধারণা করা হচ্ছে, এসব অঞ্চলের মানুষ ১২ থেকে ১৪ ঘণ্টা রোজা রাখবেন।

এ ছাড়াও মধ্যপ্রাচ্য এবং গালফ অঞ্চলের মুসল্লিরা এবার ১৩ থেকে ১৫ ঘণ্টা রোজা রাখবেন। স্থান ভেদে এটি ভিন্ন ভিন্ন হবে।

এ বছর রোজা কতটি জানাল আরব আমিরাত

এদিকে, আমিরাতস এস্ট্রোনোমি সোসাইটির বোর্ড অব ডাইরেক্টরসের চেয়ারম্যান ইব্রাহিম আল-জারওয়ান জানিয়েছেন, গত ২২ ডিসেম্বর থেকে শীতকাল শুরু হয়েছে আর এটি শেষ হবে ২০ মার্চ। তাই এ বছর পবিত্র রমজান মাস শুরু হবে শীতকালে। রজমান মাস যেহেতু ১১ মার্চ থেকে শুরু হওয়ার সম্ভাবনা আছে, ফলে রোজার শুরুর দিকটায় শীতের ছোঁয়া পাওয়া যাবে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক