পাকিস্তান সীমান্তে ইরানি কর্নেলকে হত্যা

পাকিস্তান-ইরান উত্তেজনা চলমান

পাকিস্তান সীমান্তে ইরানি কর্নেলকে হত্যা

অনলাইন ডেস্ক

পাকিস্তান-ইরান চলমান উত্তেজনার মধ্যে পাকিস্তানের সীমান্তবর্তী এলাকায় গুপ্তহত্যার শিকার হয়েছেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কর্নেল হোসেইন আলী জাওয়ানফার।

বুধবার (১৭ জানুয়ারি) পাকিস্তানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের খাশ শহরের সাথে প্রাদেশিক রাজধানী জাহেদানের সংযোগ সড়কে অজ্ঞাত বন্দুকধারীদের গুলিতে নিহত হন ওই কর্নেল।

আইআরজিসি'র পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, সিস্তান-বেলুচিস্তান প্রদেশে আইআরজিসি'র সালমান ইউনিটে কর্মরত কর্নেল হোসেইন আলী জাওয়ানফার গুপ্তহত্যার শিকার হয়েছেন।

এদিকে হামলাকারীদের গ্রেপ্তারের চেষ্টা চলছে বলেও আইআরজিসি'র পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, এর আগে মঙ্গলবার গভীর রাতে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের স্থানীয় জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি ঘাঁটিতে বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

আকাশসীমা লঙ্ঘন করে ইরানের চালানো এই হামলায় পাকিস্তানে অন্তত দুই শিশু নিহত ও আরও তিনজন আহত হয়েছিল। গত কয়েক বছরে পাকিস্তান সীমান্তবর্তী ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে বেসামরিক ও সামরিক অবস্থানে জঙ্গি গোষ্ঠীগুলো হামলা চালিয়ে আসছে।

আরও পড়ুন : ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো পাকিস্তান

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় হামলার জবাবে জানিয়েছিল, এসব অবৈধ হামলার পরিণতি গুরুতর হতে পারে।

একটি বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, সন্ত্রাসবাদ একটি ‘সাধারণ হুমকি’ আর এসব ‘একতরফা’ কর্মকাণ্ড  প্রতিবেশীসুলভ আচরণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

গত মাসে এই গ্রুপের হামলায় বহু ইরানি পুলিশ নিহত হয়েছিল। সেসময় ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ওয়াহিদি দাবি করেছিল, ‘পাকিস্তানি সন্ত্রাসীরা এই হামলা চালিয়েছিল। '

news24bd.tv/SC