রিটার্নিং কর্মকর্তার সঙ্গে বাগবিতণ্ডা, দুই শিক্ষক বরখাস্ত

সংগৃহীত ছবি

রিটার্নিং কর্মকর্তার সঙ্গে বাগবিতণ্ডা, দুই শিক্ষক বরখাস্ত

অনলাইন ডেস্ক

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে প্রশিক্ষণের সময় ‘দায়িত্ব পালন’ নিয়ে চট্টগ্রামের এক রিটার্নিং কর্মকর্তার সঙ্গে ‘বাগবিতণ্ডায়’ জড়ানোর অভিযোগে দুই কলেজ শিক্ষককে বরখাস্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

নির্বাচন কমিশনের আবেদনের প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের শৃঙ্খলাবিষয়ক শাখার সচিব সোলেমান খান এই আদেশ দেন। আদেশের কপি বুধবার (১৭ জানুয়ারি) দুই শিক্ষক পেয়েছেন বলে জানা গেছে।

বরখাস্ত দুই শিক্ষক হলেন, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক আবদুস সালাম ও ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক রিবেন ধর।

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে উল্লেখ করা হয়, ‘রিটার্নিং কর্মকর্তা প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বক্তব্য দেওয়ার সময় উক্ত দুই শিক্ষক নির্বাচনী দায়িত্ব পালনের ব্যাপারে আপত্তি জানান এবং বাগবিতণ্ডায় লিপ্ত হন। এ ধরনের আচরণ নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ অনুযায়ী অসদাচরণ এবং শাস্তিযোগ্য অপরাধ। সেই মর্মে বাংলাদেশ নির্বাচন কমিশন ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেছেন। সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী তাঁদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে।

চলতি মাসের ১১ জানুয়ারি থেকে তাঁদের সাময়িক বরখাস্ত করা হলো’।

গত ২০ ডিসেম্বর বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) উচ্চ বিদ্যালয়ে দ্বাদশ সংসদ নির্বাচনের দায়িত্ব পালনের লক্ষ্যে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ওই প্রশিক্ষণে অভিযুক্ত দুই শিক্ষক রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের সঙ্গে তর্কে জড়ান বলে অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।

চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, প্রশিক্ষণ চলাকালে চট্টগ্রাম সরকারি মহিলা কলেজের দুই শিক্ষক রিটার্নিং কর্মকর্তার সঙ্গে বাগবিতণ্ডায় জড়িয়েছেন বলে অভিযোগ ছিল। এ ঘটনায় শিক্ষা মন্ত্রণালয় তাঁদের সাময়িক বরখাস্ত করেছে।

news24bd.tv/DHL