বাংলাদেশে চলমান প্রকল্পগুলোয় সহায়তা অব্যাহত রাখবে বিশ্বব্যাংক

বাংলাদেশে চলমান প্রকল্পগুলোয় সহায়তা অব্যাহত রাখবে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব ব্যাংকের সাথে বাংলাদেশের যেসব প্রকল্প আছে সেগুলোসহ সব ধরনের সহায়তা আগামীতে অব্যাহত থাকবে বলে জানালেন বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব বলেন। সেক জানান, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে হলে আর্থিক খাতে সংস্কার জরুরি। বিনিয়োগের ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত হবে দুদেশের মধ্যে।

এসময় অর্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশে আরও বিনিয়োগ করতে প্রস্তুত। সার্বিক বিষয় দিয়ে আলোচনা হয়েছে। আর্থিক খাতে সংস্কার প্রয়োজন। কোন কোন খাতে সংস্কার করা হবে তা পর্যালোচনা করে করা হবে।

গত বছরের মে মাসে আঞ্চলিক বাণিজ্য ও সংযোগ, দুর্যোগ প্রস্তুতি এবং পরিবেশ ব্যবস্থাপনাসহ বিভিন্ন খাতের উন্নয়নে বিশ্বব্যাংক বাংলাদেশকে ২ দশমিক ২৫ বিলিয়ন মার্কিন ডলার দেবে বলে ঋণ চুক্তি স্বাক্ষর হয়। এতে মোট মধ্যে পাঁচটি প্রকল্প রয়েছে।

তন্মধ্যে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের ফার্স্ট বাংলাদেশ গ্রিন অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্ট ডেভেলপমেন্ট (জিসিআরডি), প্রকল্পটি এ ধরনের প্রথম ঋণ যা দেশের স্থিতিস্থাপক উন্নয়নে রূপান্তরে সহায়তা করবে।

এর মধ্যে ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের সাসটেইনেবল মাইক্রোএন্টারপ্রাইজ অ্যান্ড রেজিলিয়েন্ট ট্রান্সফরমেশন (স্মার্ট) প্রকল্পের লক্ষ্য ক্ষুদ্র উদ্যোক্তা খাতকে আরও গতিশীল, কম দূষণকারী, সম্পদ দক্ষ এবং জলবায়ু সহনশীল প্রবৃদ্ধি খাতে রূপান্তর করতে সহায়তা করা।

এবং ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন (বেস্ট) প্রকল্পটি পরিবেশ ব্যবস্থাপনা জোরদার করতে এবং সবুজ বিনিয়োগে বেসরকারি খাতের অংশগ্রহণকে উৎসাহিত করবে।

news24bd.tv/FA