পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান শৌকত আকবর  

পরমাণু বিজ্ঞানী ড. মো. শৌকত আকবর

পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান শৌকত আকবর  

অনলাইন ডেস্ক

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান (চলতি দায়িত্ব) হিসেবে নিযুক্ত হয়েছেন কমিশনের সদস্য ও পরমাণু বিজ্ঞানী ড. মো. শৌকত আকবর। আজ বৃহস্পতিবার পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন তিনি।

আজ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব ড. মো. সেলিম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরমাণু শক্তি কমিশনের ভৌতবিজ্ঞান পদে স্থায়ী নিয়োগ না হওয়া পর্যন্ত ড. মো. শৌকত আকবরকে কমিশনের (চলতি দায়িত্ব) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে। এরপরই এই পদে যোগদান করেন তিনি।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন দিয়েই কর্মজীবন শুরু হয় শৌকত আকবরের। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে অনার্স এবং মাস্টার্স করে তিনি কমিশনের পরমাণু শক্তি বিভাগে কাজ করেছেন। এই বিভাগের পরিচালক থাকা অবস্থায় প্রকল্প পরিচালক (পিডি) হিসেবে নিয়োগ পান বৃহত্তম রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে।

প্রকল্প পরিচালক ছাড়াও নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি অব বাংলাদেশের (এনপিসিবিএল) ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

এই দায়িত্বে থাকাকালীন সময়ে জাতীয় শুদ্ধাচার পুরস্কারে ভূষিত হন শৌকত আকবর।

উচ্চতর শিক্ষা ও গবেষণার জন্য ড. শৌকত আকবর সময় কাটিয়েছেন জাপানে। এছাড়া আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার বিভিন্ন প্রশিক্ষণ এবং সম্মেলনে অংশ নেয়ার অভিজ্ঞতা রয়েছে তার।

news24bd.tv/SHS