সূর্যমূখীর হাসিতে মুগ্ধ পাবনার প্রকৃতিপ্রেমীরা

সংগৃহীত ছবি

সূর্যমূখীর হাসিতে মুগ্ধ পাবনার প্রকৃতিপ্রেমীরা

পাবনা প্রতিনিধি

পাবনার টেবুনিয়ায় বিএডিসি"র কৃষি খামারে প্রকৃতিপ্রেমীদের যেন ঢল নেমেছে। খামারের বিস্তীর্ণ জমিতে রোপণ করা হলুদ সূর্যমুখী ফুলের হাসিতে হারিয়ে যেতে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা অবধি ভীড় করছেন প্রকৃতিপ্রেমীরা। দুপুরের পর  থেকে বিভিন্ন বয়সী মানুষদের আনাগোনায় মুখরিত হয়ে ওঠে সূর্যমুখীর বাগান।

পাবনা শহর থেকে প্রায় ৭ কিলোমিটার দূরত্বে সদর উপজেলার মালিগাছা ইউনিয়নের টেবুনিয়া বিএডিসি কৃষি খামারে গত কয়েক বছরের মতো এ বছরও সূর্যমুখী ফুলের আবাদ করা হয়েছে।

খামার কর্মকর্তারা জানান, এ বছর খামারের ৩ একর জমিতে উন্নত বারি-৩ জাতের সূর্যমুখীর আাবাদ করা হয়েছে। মূলত বীজ উৎপাদন, সংরক্ষণ এবং পর্যায়ক্রমে সেই বীজ সারা দেশে ছড়িয়ে দেয়ার জন্যই গত কয়েক বছর ধরে এই খামারে সূর্যমুখীর আবাদ করা হয়।

এর পাশাপাশি প্রতিটি গাছে ফুল আসায় ফুল আর প্রকৃতির অপরূপ সৌন্দর্য  অবলোকন করতে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন মানুষ। এ কারনে বাগানটি দর্শনীয় স্থানে পরিনত হয়েছে।

আগত দর্শনার্থীদের মধ্যে বেশীরভাগই কিশোরী, যুবতী। কেউ পরিবারের সাথে, কেউ এসেছেন বন্ধু, সহপাঠীদের সাথে। বিস্তীর্ন সূর্যমুখীর বাগানে তারা ছবি আর সেলফি তুলতে মেতে উঠেছেন। তারা জানালেন, এত ফুলের সমারোহ তারা আগে দেখেননি। ফুল আর প্রকৃতির এমন সৌন্দর্যে নিজেদের মুগ্ধতা প্রকাশ করেছেন তারা। এ কারনে তীব্র শীত, কুয়াশা আর গুড়িগুড়ি বৃষ্টি উপেক্ষা করে তারা ছুটে এসেছেন সূর্যমুখী বাগানে।

পাবনা বিএডিসি খামারের উপ পরিচালক শামীম আহমেদ জানান, তেলের চাহিদা মেটাতে এবং বিদেশ থেকে আমদানী নির্ভরতা কমাতে দেশের বিভিন্ন স্থানের মত পাবনাতে সূর্যমূখীর আবাদ করা হচ্ছে। পাবনার খামারে ৩ একর জমিতে এবার সূর্যমুখীর আবাদ করা হচ্ছে। এখান থেকে সংগৃহীত বীজ পরবর্তী বছরে আবাদের জন্য কৃষকদের মাঝে বিতরণ করা হবে।

স্বল্প খরচ আর পরিশ্রমে আবাদ করা যায় বলে পাবনার বিভিন্ন এলাকায় সূর্যমুখীর আবাদে কৃষকরা আগ্রহী হচ্ছেন।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক