সরকারি চাকরিজীবীদের বেতন বাড়াচ্ছে শ্রীলংকা!

নতুন বছরে সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানোর পদক্ষেপ নিয়েছে শ্রীলংকা। ছবিঃ সংগৃহীত

সরকারি চাকরিজীবীদের বেতন বাড়াচ্ছে শ্রীলংকা!

অনলাইন ডেস্ক

গেল কিছিদিন আগেই বিশাল অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠল শ্রীলংকা। এর মধ্যে শোধ করেছে বিভিন্ন দেশের ঋণ। সবকিছু কাটিয়ে দ্রুতই আগের অবস্থায় ফিরে আসছে দেশটি। যেখানে কিছুদিন চোখে পড়ত হাহাকার, সেখানে এখন সমৃদ্ধির ছোঁয়া।

দেউলিয়া হওয়ার পর বর্তমানে ঘুরে দাঁড়াতে শুরু করেছে শ্রীলংকা। দেশটি নতুন বছরে সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ানোর পদক্ষেপ নিয়েছে। শুক্রবার (১৯ জানুয়ারি) ডেইলি মিরর অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির অর্থ প্রতিমন্ত্রী রনজিত সিয়ামবালাপিতিয়া বলেন, ২০২৪ সালের বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন ১০ হাজার রুপি বাড়ানোর প্রস্তাবনা করা হয়েছে।

এর মধ্যে প্রথম ধাপে পাঁচ হাজার রুপি বাড়ানো হয়েছে, যা জানুয়ারি মাস থেকে কার্যকর করা হয়েছে। তিনি বলেন, বেতন বৃদ্ধির অংশ প্রথম ধাপে শিক্ষকদের দেওয়া হয়েছে। ট্রেজারি বিভাগ ইতোমধ্যে এটি ছাড় করেছে।

দেশটির প্রেসিডেন্ট সরকারি কর্মজীবীদের দুরবস্থার বিষয়ে বিশেষ নজর দিয়েছেন। এ জন্য তিনি ১৪ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারীর বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

দেশটিতে অবশ্য এপ্রিলে বেতন বাড়ানোর বিষয়টি কার্যকর করার কথা ছিল। তবে রাষ্ট্রপতির অনুরোধের পর সরকার বিশেষ আর্থিক ব্যবস্থাপনায় কাজ শুরু করেছে এবং জানুয়ারি থেকেই এটি কার্যকর করেছে।

রনজিত সিয়ামবালাপিতিয়া জানান, শিক্ষা খাতে সরবরাহের পর খাতভিত্তিক নিরাপত্তা স্বাস্থ্যসহ অন্যান্য খাতের সরকারি কর্মীদের মাঝে অর্থছাড় করা হবে। দেশটিতে ১৪ লাখ সরকারি চাকরিজীবী রয়েছে।  

news24bd.tv/DHL