ন্যাম সামিটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন পররাষ্ট্রমন্ত্রী

ন্যাম সম্মেলনে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

ন্যাম সামিটে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ আজ ন্যাম সম্মেলনে যোগ দিয়েছেন। এর আগে ঢাকা থেকে বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দিবাগত রাতে রওনা হয়ে শুক্রবার (১৯ জানুয়ারি) বিকেলে মধ্য উগান্ডার এনটেবে আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনা জানান কেনিয়ায় ও উগান্ডায় বাংলাদেশের হাইকমিশনার তারেক মুহাম্মদ।

জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলন, গ্রুপ-৭৭ এবং চীনের তৃতীয় সাউথ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিতে উগান্ডায় পৌঁছেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। এর আগে উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনি সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

শীর্ষ সম্মেলন ও তৃতীয় সাউথ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বাংলাদেশের হয়ে বক্তব্য প্রদান করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী ১৯-২০ জানুয়ারি অনুষ্ঠিতব্য জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলনে, ২১-২২ জানুয়ারি জি-৭৭ এবং চীনের তৃতীয় দক্ষিণ শীর্ষ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

এসময় তিনি কয়েকটি দেশের প্রতিনিধিদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। এছাড়াও তিনি জাতিসংঘ মহাসচিব এবং কমনওয়েলথ মহাসচিবের সাথেও সৌজন্য সাক্ষাৎ করবেন বলে জানা গেছে।

 

শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আজারবাইজানের রাষ্ট্রপতি, ন্যাম-এর বিদায়ী চেয়ার, সাধারণ পরিষদের সভাপতি, ভাইস প্রেসিডেন্ট কিউবা গ্রুপ অফ-৭৭ এবং চীন এবং বিভিন্ন আঞ্চলিক গোষ্ঠীর প্রতিনিধিরা এসময় নিজেদের বক্তব্য রেখেছেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী উগান্ডার রাষ্ট্রপতি কর্তৃক আয়োজিত রাষ্ট্রীয় ভোজসভায়ও যোগ দেন।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সফরসঙ্গী হিসাবে রয়েছেন রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র সচিব, যিনি মন্ত্রী পর্যায়ের বৈঠকে এবং ন্যাম-এর ঊর্ধ্বতন দাপ্তরিক বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত এবং কেনিয়ায় ও উগান্ডায় বাংলাদেশের হাইকমিশনার তারেক মুহাম্মদ।  

news24bd.tv/SC