সম্পর্ক স্বাভাবিক করতে রাজি পাকিস্তান ও ইরান

উত্তেজনা প্রশমন করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ও ইরান।

সম্পর্ক স্বাভাবিক করতে রাজি পাকিস্তান ও ইরান

অনলাইন ডেস্ক

পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার ফলে আঞ্চলিক সংঘাত ছড়িয়ে পড়ার সম্ভাবনা যখন চরমে ঠিক তখনই উত্তেজনা প্রশমন করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ও ইরান। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানি এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ান পরস্পরের সাথে ফোনে কথা বলেছেন বলে এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। খবর আল জাজিরার।

বিবৃতিতে বলা হয়, সন্ত্রাস প্রতিরোধ ও অন্যান্য বিষয়ে পারস্পরিক সহযোগিতা এবং সমন্বয় সুসংহত করার মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করতে হবে।

পাশাপাশি, দুই দেশের রাষ্ট্রদূতকে তাদের নিজ নিজ কর্মস্থলে ফিরে যাওয়ার ব্যবস্থা করতে হবে।

মঙ্গলবার(১৬ জানুয়ারি) রাতে পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বালুচিস্তান প্রদেশে সশস্ত্র গোষ্ঠী জাইশ আল আদলকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এর বিপরীতে বৃহস্পতিবার(১৮ জানুয়ারি) ইরানের ভেতরে হামলা চালায় পাকিস্তান।

ইরানের হামলার প্রেক্ষিতে পাকিস্তান ইরান থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে এবং ইরানে ছুটিতে থাকা পাকিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে পাকিস্তানে ফিরে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করে।

শুক্রবার (১৯ জানুয়ারি) পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আনোয়ার উল হক কাকার জরুরি ভিত্তিতে জাতীয় নিরাপত্তা কমিটির একটি বৈঠক ডাকেন, যেখানে সামরিক বাহিনীর প্রধানেরা উপস্থিত ছিলেন।

ইরানের হামলার প্রেক্ষাপটে কাকার বিশ্ব অর্থনৈতিক পরিষদের সম্মেলন শেষ না করেই দেশে ফিরে আসেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, নিরাপত্তা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে পাকিস্তান ও ইরান আলোচনা এবং কূটনীতির মাধ্যমে তাদের মধ্যকার গৌণ সমস্যাগুলো দূর করবে এবং দুই দেশের ঐতিহাসিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে। তবে পাকিস্তানের ভূখন্ডে হামলার যেকোনো প্রচেষ্টাকে সর্বোচ্চ শক্তি দিয়ে মোকাবিলা করা হবে।

বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার ইচ্ছা প্রকাশ করেছে। তবে শর্ত হচ্ছে পাকিস্তানকে তাদের দেশের ভেতরে সন্ত্রাসী ঘাঁটিগুলোকে নির্মূল করতে হবে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ও একই ধরণের ইচ্ছা প্রকাশ করেছে, এবং ইরানের মাটিতে হামলা পাকিস্তানের জাতীয় নিরাপত্তার স্বার্থে পরিচালিত হয়েছে বলে জানিয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতারেস দুই দেশকেই নিবৃত্ত হওয়ার আহ্বান জানিয়েছেন।

news24bd.tv/ab