চুরির দায় স্বীকার করে নরওয়ের শিক্ষামন্ত্রীর পদত্যাগ

স্যান্ড্রা বোর্চ--ফাইল ছবি

চুরির দায় স্বীকার করে নরওয়ের শিক্ষামন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক

স্নাতকোত্তরের গবেষণামূলক প্রবন্ধে অন্যের গবেষণা চুরি করার কথা স্বীকার করে পদত্যাগ করেছেন নরওয়ের গবেষণা ও উচ্চশিক্ষামন্ত্রী স্যান্ড্রা বোর্চ।   শুক্রবার (১৯ জানুয়ারি) তিনি পদত্যাগ করেন। সূত্র,  এএফপি। প্রতিবেদনে বলা হয়েছে, সান্দ্রা খুব বড় ভুল করার কথা স্বীকার করেছেন।

সূত্র উল্লেখ না করেই বিভিন্ন জনের লেখা গবেষণাটিতে ব্যবহার করায় তিনি দুঃখ প্রকাশ করেছেন।

তিনি বলেন, আমি একটি বড় ভুল করেছি। আমি উৎসের ক্রেডিট ছাড়াই অন্যান্য গবেষণামূলক তথ্য ব্যবহার করেছি। আমি দুঃখিত।

এর আগে নরওয়ের বিভিন্ন গণমাধ্যমে সান্দ্রা বোর্চের চৌর্যবৃত্তি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। যাতে বলা হয়, ২০১৪ সালে তাঁর স্নাতকোত্তরের গবেষণামূলক প্রবন্ধের সঙ্গে দুই শিক্ষার্থীর গবেষণার মিল রয়েছে। তবে তাদের গবেষণা রেফারেন্স হিসেবে ব্যবহার করেননি সান্দ্রা।  
বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে এক্সে প্রথম তুলে আনেন এক শিক্ষার্থী। তিনি বলেন, সান্দ্রা একটি গবেষণা থেকে হুবহু শব্দ নিয়েছেন এবং তিনি সেখানকার ভুলগুলোও সংশোধন করেননি।  
 পদত্যাগের বিষয়টি সান্দ্রার জন্য বিব্রতকর। কারণ তিনি গত সপ্তাহে অভিযোগকারী শিক্ষার্থীর করা মামলাটি সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়ার কথা বলেছিলেন।  
 গত বছরই উচ্চ শিক্ষামন্ত্রীর দায়িত্ব নেন নরওয়ের সেন্টার পার্টির সদস্য সান্দ্রা।
প্রসঙ্গত, ২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত নরওয়ের কৃষি মন্ত্রীর দায়িত্ব পালন করা সেন্টার পার্টির সদস্য সান্দ্রা গত বছরই উচ্চ শিক্ষামন্ত্রীর দায়িত্ব নেন। তিনি স্নাতকোত্তর ডিগ্রির জন্য তেল শিল্পের নিরাপত্তা নিয়ে গবেষণা করেছিলেন।

news24bd.tv/ডিডি

সম্পর্কিত খবর