ফোনের ক্যামেরা হঠাৎ কাজ না করলে যা করবেন

ফোনের ক্যামেরা হঠাৎ কাজ না করলে যা করবেন

ফোনের ক্যামেরা হঠাৎ কাজ না করলে যা করবেন

অনলাইন ডেস্ক

ফোন একটু পুরোনো হলে এই সমস্যা দেখা দিতে পারে। দেখা যায় হঠাৎ ফোনের ক্যামেরা কাজ করছে না। হ্যাং হয়ে আছে কিংবা কখনো কখনো ক্যামেরা অন করার সঙ্গে সঙ্গে কাজ করা বন্ধ করে দেয়। কিংবা দেখা যায় ফোনে আগের মতো ঝকঝকে ছবি উঠছে না।

কালার ভালো বোঝা যাচ্ছে না।

দেখা যায় খুব ভালো বা স্মৃতিময় মুহূর্ত ক্যাপচার করতে গিয়ে এই সমস্যা দেখা দিলো। এমন ঘটনা অনেকের সঙ্গেই হয়েছে অসংখ্যবার। তবে খুব সহজে নিজেই ফোনের ক্যামেরা ঠিক করতে পারেন।

জেনে নিন উপায়-

>> ফোনটি রিস্টার্ট করুন। মাঝে মাঝে আপনার ফোন রিস্টার্ট করলে ছোটখাটো অনেক টেকনিক্যাল সমস্যার সমাধান হয়ে যায়। তাই আপনার ফোনের ক্যামেরা ঠিকমতো কাজ না করলে, প্রথমে এটি রিস্টার্ট করার চেষ্টা করুন।

>> ক্যামেরা অ্যাপের ক্যাশে এবং ডেটা সাফ করুন। ক্যামেরা অ্যাপের ক্যাশে এবং ডাটা পূরণ করার ফলেও ক্যামেরায় সমস্যা হতে পারে। অতএব ক্যামেরা অ্যাপটি বন্ধ করুন এবং এর ক্যাশে এবং ডাটা সাফ করুন।

>> আপনার ফোনের সফটওয়্যার আপডেট করুন। ফোনের সফটওয়্যার আপডেট করা থাকলে ক্যামেরা ও অন্যান্য ফিচার ঠিকমতো কাজ করে। তাই আপনার ফোনের সফটওয়্যার আপডেট করুন।

>> ফোন ফ্যাক্টরি রিসেট করুন, যদি উপরের কোনো পদ্ধতি কাজ না করে, আপনি ফোন ফ্যাক্টরি রিসেট করতে পারেন। এটি ফোনের সফটওয়্যার এবং সব সেটিংস ডিফল্ট করে দেবে। কিন্তু ফ্যাক্টরি রিসেট করার আগে সব ফাইল, ছবি, ভিডিও ও দরকারি ডকুমেন্ট ব্যাকআপ নিতে ভুলবেন না। কারণ ফ্যাক্টরি রিসেট করলে আপনার ফোনে থাকা সব ডাটা মুছে যাবে।

সূত্র: মেক ইউজ অব

news24bd.tv/aa