বাণিজ্য মেলায় প্রবেশ ফি সম্পর্কে যা জানা গেল

পূর্বাচলে আজ শুরু হচ্ছে বাণিজ্য মেলা। ছবি: সংগৃহীত

বাণিজ্য মেলায় প্রবেশ ফি সম্পর্কে যা জানা গেল

অনলাইন ডেস্ক

গত দুই আসরের ন্যায় এবারও নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে বাণিজ্য মেলার (ডিআইটিএফ) আয়োজন হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করবে বলে জানা গেছে। আয়োজকরা জানিয়েছেন, এবারের বাণিজ্য মেলায় স্টল ও প্রবেশমূল্য বাড়ানো হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে এই মেলার আয়োজন করেছে।

আয়োজক কমিটি জানিয়েছে, গত বছরের তুলনায় এ বছর মেলায় প্রবেশমূল্য বেড়েছে। এ বছর সাধারণ দর্শনার্থীদের জন্য ৫০ টাকা ও ১২ বছরের কম বয়সীদের জন্য ২৫ টাকা টিকিটের মূল্য ধরা হয়েছে। গত বছর যা ছিল যথাক্রমে ৪০ ও ২০ টাকা।

তারা আরও জানায়, গত বছর দেশি-বিদেশি মিলিয়ে ৩৩১টি স্টল মেলায় অংশ নেয়।

এ বছর সব মিলিয়ে ৩৫০টি স্টল অংশ নেবে। দেশীয় উদ্যোক্তাদের পাশাপাশি সিঙ্গাপুর, তুরস্ক, হংকং, ইরান, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে অংশ নেওয়া ব্যবসায়ীরা মেলায় নিজেদের পণ্য বিক্রি করবেন।

আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন উপলক্ষে সার্বিক বিষয় নিয়ে গতকাল সংবাদ সম্মেলনে কথা বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আহসানুল ইসলাম (টিটু)। তিনি জানান, বহুমুখী করার মাধ্যমে রপ্তানি বাণিজ্য বাড়ানো সরকারের মূল লক্ষ্য।

তিনি আরও বলেন, ‘পণ্যে বহুমুখীকরণ করতে পারলে আমাদের রপ্তানি ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করছি। ’ 

প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের মেলার মূল উদ্দেশ্য গার্মেন্টস খাতের ওপর নির্ভরশীলতা কমিয়ে দেশীয় পণ্যের রপ্তানি বহুমুখী করা। এখানে আন্তর্জাতিক স্টল থেকে দেশীয় স্টলগুলো যাতে আন্তর্জাতিক পর্যায়ে বাণিজ্য করতে পারে, রপ্তানি করতে পারে এটাই আমাদের প্রধান ফোকাস। ’

জানা গেছে, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে মেলা। ছুটির দিন মেলা চলবে রাত ১০টা পর্যন্ত। মেলায় দর্শনার্থীদের যাতায়াতের জন্য রাজধানীর ফার্মগেট ও কুড়িল বিশ্বরোড থেকে আলাদা বাস ছাড়বে। মেলায় আসতে ফার্মগেট থেকে ৭০ টাকা ও কুড়িল থেকে ৩৫ টাকা মূল্যের টিকিট কাটতে হবে দর্শনার্থীদের।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক