হস্তশিল্পকে বর্ষপণ্য ঘোষণা প্রধানমন্ত্রীর

হস্তশিল্পকে বর্ষপণ্য ঘোষণা প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক

কর্মসংস্থান বাড়াতে এবং নারীদের আরও স্বাবলম্বী করে তুলতে হস্তশিল্পজাত পণ্যকে ২০২৪ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার (২১ জানুয়ারি) নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এসময় তিনি হস্তশিল্পজাত পণ্যকে ২০২৪ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী বলেন, হস্তশিল্পজাত পণ্যকে আমি ২০২৪ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণা করছি।

কারণ আমরা চাই এটি আমাদের নারীদের কর্মসংস্থান বাড়াবে এবং অর্থনৈতিকভাবে নারীরা স্বাবলম্বী হবে। অনেকেই যারা গৃহ কর্ম করেন তারা সেটির পাশাপাশি এই কাজ করতে পারবেন। ফলে তাদের জন্য সেই কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এর আগে, ২০২২ সালে আইসিটি পণ্যসেবাকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করা হয়েছিল।

২০২১ সালে মেলা না বসায় সে বছর আর বর্ষপণ্য ঘোষণা করা হয়নি।

এদিকে, উদ্বোধনী অনুষ্ঠানের প্রধানমন্ত্রী বলেন, সমুদ্র বন্দরের পাশাপাশি স্থল বন্দরগুলোও চালু করা হয়েছে। এখন দেশের যেকোনো প্রান্ত থেকে সহজে পণ্য পরিবহন সহজ হয়েছে। কারণ যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন সাধিত হয়েছে।

তিনি আরও বলেন, আমরা ২০২৬ সালে উন্নয়নশীল দেশের কাতারে আসব। তাই আগামীর চ্যালেঞ্জ এবং সুযোগ মোকাবিলা করার জন্য সরকার আগে থেকেই প্রস্তুতি নিচ্ছে। উন্নয়নের স্বার্থেই প্রয়োজন ছিল সরকারে আসার। আমাদের প্রস্তুতি থাকলে কোনো চ্যালেঞ্জ মোকাবিলা কঠিন হবে না।

পাট, চামড়াসহ রফতানি পণ্য নিয়ে গবেষণার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রীর। পাশাপাশি গার্মেন্টসকে যে সুযোগ দেয়া হয়েছে বাকিসহ পণ্যেও সব সুযোগ দেবার তাগিদ দিয়েছেন তিনি। তাছাড়া আমদানি-রপ্তানিতে ভারসাম্য বজায় রাখার জন্য ব্যবসায়ীদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

news24bd.tv/SHS