পবিত্র কাবা সংলগ্ন সেই ঝুলন্ত মসজিদ খুলে দেয়া হলো

সংগৃহীত ছবি

পবিত্র কাবা সংলগ্ন সেই ঝুলন্ত মসজিদ খুলে দেয়া হলো

অনলাইন ডেস্ক

সৌদি আরবের মক্কায় কাবা শরীফের পাশেই নির্মিত সেই ঝুলন্ত মসজিদটি খুলে দেওয়া হয়েছে। এর মাধ্যমে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছে দেশটি।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে উঁচু ঝুলন্ত মসজিদ এটি তথা বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত কোনো ঝুলন্ত প্রার্থনার স্থান। পবিত্র কাবা শরিফের পাশেই অবস্থিত এই সুউচ্চ মসজিদ।

মসজিদটির অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে। যার উচ্চতা হবে ৫৩ তলা বিল্ডিংয়ের সমান। যে কারণে মসজিদটি থেকে কাবা শরিফসহ ও মক্কা সিটিকে দেখতে পাওয়া যায়। এছাড়া মক্কার অন্যান্য ধর্মীয় স্থাপনার সৌন্দর্যও উপভোগ করা যায়।

প্রতিবেদনে বলা হয়, এ টাওয়ার থেকে পবিত্র কাবা, মক্কা মিউজিয়াম, মসজিদুল জিন, জান্নাতুল মুআল্লা কবরস্থান, আবরাজ আল বাইতসহ অনেক ঐতিহাসিক স্থাপনার সৌন্দর্যও উপভোগ করা যায়।  

একইসাথে মুসল্লিরা এই মসজিদ থেকে পবিত্র কাবা শরিফের পাঁচ ওয়াক্ত নামাজের দৃশ্য সরাসরি দেখতে পাবেন। পাশাপাশি মসজিদের ডিজিটাল সাউন্ড সিস্টেমের সমন্বয় করা হবে কাবার সঙ্গে। মসজিদটির আয়তন ৫৫০ বর্গমিটার। এখানে ৫২০ জন মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

মসজিদটি নির্মাণ করেছে সৌদি আরবের স্বনামধন্য প্রতিষ্ঠান মক্কা রিয়েল এস্টেট কোম্পানি। কাবার পাশেই অবস্থিত দুটি জোড়া টাওয়ারের মধ্যে ঝুলন্ত ব্রিজে স্থাপন করে তার ওপর নির্মিত হয়েছে এই মসজিদ। এই টাওয়ারের নাম জাবাল ওমর টাওয়ার।

সর্বাধুনিক প্রযুক্তি এবং বিশেষভাবে ডিজাইন করা যন্ত্রাংশ দিয়ে এই ব্রিজটি প্রথমে মাটি থেকে ১ হাজার ২৩ ফুট উঁচুতে তৈরি করা হয়েছিল। পরবর্তীতে এটি ১ হাজার ৫৮৪ ফুট উঁচুতে নির্ধারিত স্থানে স্থাপন করা হয়। স্টিলের তৈরি ব্রিজটির ওজন ৬৫০ টন। এটির মাধ্যমে  জাবাল ওমর টাওয়ারের দুটি ভবনের ৩৬, ৩৭ এবং ৩৮ তলাকে একসঙ্গে যুক্ত করা হয়েছে।

news24bd.tv/FA