উইন্ডশিল্ডে ফাটল, দুই ঘণ্টা উড়ে সৌদিমুখী বিমান ফিরে এলো শাহজালালে

বিমান

উইন্ডশিল্ডে ফাটল, দুই ঘণ্টা উড়ে সৌদিমুখী বিমান ফিরে এলো শাহজালালে

অনলাইন ডেস্ক

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৮৫ জন যাত্রী নিয়ে সৌদি আরবের উদ্দেশে রওনা দিয়ে দুই ঘণ্টা উড়ে আবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ ফিরে এসেছে। জানা যায়, শাহজালাল বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়ার দুই ঘণ্টা পর ফ্লাইটের ক্যাপ্টেন দেখতে পান উড়োজাহাজের ককপিটের কাচে (উইন্ডশিল্ড) ফাটল। এরপর ফ্লাইটটির ক্যাপ্টেন এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করে ভারতের আকাশসীমা থেকে আবার শাহজালাল বিমানবন্দরে উড়োজাহাজটিকে ফিরিয়ে আনেন। ২৮৫ জন যাত্রী ছাড়াও ফ্লাইটে ১২ জন ক্রু ছিলেন।

 

রোববার বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার গণমাধ্যমকে বলেন, শুক্রবার বিকালে বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজটি সৌদি আরবের দাম্মাম যাচ্ছিল। ফ্লাইটের ক্যাপ্টেন ছিলেন তানিয়া রেজা। যাত্রা শুরুর দুই ঘণ্টা পর ককপিটের কাচে ফাটল দেখতে পান ক্যাপ্টেন। পরে তিনি সেটিকে ঢাকায় ফেরানোর সিদ্ধান্ত নেন।

এর আগে ২০২২ সালের ফেব্রুয়ারিতে বিমানের একটি বোয়িং ৭৩৭-এর ককপিটের কাচ ফেটে গেলে সেটি মালয়েশিয়ায় গ্রাউন্ডেড করা হয়। একই বছরের আগস্টে দোহার উদ্দেশে ছেড়ে যাওয়া আরেকটি বোয়িং ড্রিমলাইনার মাঝ আকাশে একই সমস্যার মুখোমুখি হলে সেটিকে ভারতের আকাশসীমা থেকে ঢাকায় ফিরিয়ে আনা হয়।

এভিয়েশন খাত সংশ্লিষ্টরা জানিয়েছেন, উইন্ডশিল্ড ভেঙে গেলে উড়োজাহাজের অভ্যন্তরের চাপ কমে গিয়ে সেটি ভারসাম্যহীনতার মতো বিপজ্জনক পরিস্থিতির মধ্যে পড়তে পারে।
news24bd.tv/আইএএম