আজ ঐতিহাসিক রাম মন্দির উদ্বোধন

আজ ঐতিহাসিক রাম মন্দির উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আজ ঐতিহাসিক রাম মন্দির উদ্বোধন

অনলাইন ডেস্ক

ভারতের অযোধ্যায় আজ উদ্বোধন হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত রাম মন্দির। সোমবার (২২ জানুয়ারি) সনাতন ধর্মাবলম্বীদের নিকট পরমপুরুষ এবং ভগবান শ্রী বিষ্ণুর অবতার শ্রী রামচন্দ্রের জন্মভূমি হিসাবে সুপরিচিত অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধনের কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।  

ধর্মীয় রীতি মেনে রাম লালার মূর্তিতে প্রাণ প্রতিষ্ঠা করার কথাও রয়েছে আজ। এরই মধ্য দিয়ে অযোধ্যায় রাম মন্দিরের নতুন দিগন্তের সূত্রপাত হবে বলে মনে করছেন ভারতীয়রা।

ভারতীয় গণমাধ্যম মোতাবেক, সোমবার দুপুর ১২টা ৫ মিনিটে রাম মন্দিরের ধর্মীয় রীতির অনুষ্ঠান শুরু হবে যা চলবে ১২টা ৫০ মিনিট পর্যন্ত। এরপর সেখান থেকে বেরিয়ে দুপুর ২টা নাগাদ ধর্মীয় ভক্ত ও দর্শনার্থীদের উদ্দেশে এক জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সেই সাথেই ভারতীয় কংগ্রেসের মন্দির উদ্বোধনে যোগ না দেয়ার ঘোষণায় জনমনে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। যোগ না দেওয়ার তালিকায় আরও আছেন ভারতের চার পীঠের চার শঙ্করাচার্য।

বিজেপির এই চমকপ্রদ রাজনৈতিক উত্থানের পেছনে রাম মন্দির আন্দোলনকে বিশেষভাবে দেখেন বিশ্লেষকরা। রাম মন্দির উদ্বোধনে দেশ-বিদেশ থেকে গণ্যমান্য অতিথিদের আমন্ত্রণ জানিয়েছে বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাশাপাশি, দেশের অনেক সুপরিচিত ব্যক্তিত্বও ২২ জানুয়ারি অযোধ্যায় অনুষ্ঠিত হতে যাওয়া প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে অংশ নেবেন। এতে দেশের বড় বড় শিল্পপতি থেকে শুরু করে বলিউডের অনেক তারকারাও অংশ নেবেন। তাই নিরাপত্তার বিষয়ে এক চুলও ছাড় দিতে নারাজ দেশটির সরকার।

ভারতের গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, মন্দির এলাকা পুরোপুরি সেনানিবাসে রূপান্তরিত করা হয়েছে। এন্ট্রি পয়েন্ট থেকে মন্দির চত্বরে অযোধ্যার প্রতিটি কোণায় কোণায় পুলিশ এবং এটিএস কমান্ডোদের মোতায়েন করা হয়েছে। ব্যবহার করা হচ্ছে অত্যাধুনিক নিরাপত্তা সরঞ্জাম। অযোধ্যায় নজর রাখতে ব্ল্যাকক্যাট কমান্ডো, সাঁজোয়া যান এবং ড্রোন মোতায়েন করা হয়েছে। এনডিআরএফ দল সর্যু নদীতে অবস্থান নিয়েছে। গোটা অযোধ্যাকে দুর্ভেদ্য দুর্গে পরিণত করেছে নিরাপত্তা সংস্থাগুলো। স্বাভাবিকভাবেই, আজ গোটা ভারতের নজর অযোধ্যার দিকে থাকবে সে বিষয়ে সন্দেহ নেই।

news24bd.tv/SC