সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে ঢাকা, জনজীবনে স্থবিরতা

তীব্র শীতের সঙ্গে ঘন কুয়াশায় স্থবিরতা নেমে এসেছে জনজীবনে - সংগৃহীত

সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে ঢাকা, জনজীবনে স্থবিরতা

সাজ্জাদ এইচ. সাব্বির

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে রাজধানী ঢাকা। দেশের অন্যান্যা জেলার মতো ঢাকা আজ সোমবার সকাল থেকেই কুয়াশায় মোড়ানো রাজধানী। শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় স্থবিরতা নেমে এসেছে জনজীবনে। এমতাবস্থায় ভোগান্তিতে পড়েছে বেশিরভাগ চাকরিজীবী ও শিক্ষার্থীরা।

এছাড়া দিনমজুররা হয়ে পড়েছে অসহায়। কাজে বের হতে না পেরে দিন চালানোই কষ্টসাধ্য হয়ে পড়েছে তাদের জন্য।

একদিনের মধ্যে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা দেড় ডিগ্রি সেলসিয়াসের মতো কমেছে। ঢাকায় কমেছে প্রায় দুই ডিগ্রি সেলসিয়াস।

ফলে সকালে অফিসে যাওয়ার পথে বেগ পেতে হয়েছে সিংহভাগ চাকরিজীবীদের। যানবাহন পেতে যেমন কষ্ট হচ্ছে তাদের, তেমনি এতো শীতে দুরূহ হয়ে পড়েছে তাদের পক্ষে অফিস-আদালত করা।

ভোরে অফিস ধরতে বের হওয়া তামিম শাহরিয়ার নামে একজন জানান, ঠিক সময়ে অফিস ধরতে না পারলে বেতন কাটা যাবে। অথচ এতো সকালে না পাওয়া যাচ্ছে যানবাহন। কিন্তু আমরাও অসহায়। যে করেই হোক, অফিসে যে যেতেই হবে।

মৃদু শৈত্যপ্রবাহের কারণে দেশের অনেক জেলায় প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ রয়েছে। তবে ঢাকায় এর ব্যতিক্রম। ফলে সাতসকালে স্কুলমুখি হতে হচ্ছে শিক্ষার্থীদের। এতে করে দুর্ভোগ পোহাতে হচ্ছে অভিভাবকদের।

পুরান ঢাকার স্থায়ী বাসিন্দা টিক্কু জামান। তিনি জানান, এতো শীতের মধ্যে সন্তানদের স্কুল ধরার জন্য বাইরে বের হতে হচ্ছে তাদের। তীব্র শীতে বাচ্চারাও অসুস্থ হয়ে পড়ছে। কিন্তু কিছুই যেন করার নেই।

তিনি বলেন, আমার বাচ্চার স্কুল সকাল ৭টা ১৫ মিনিট থেকে। সঠিক সময়ে স্কুলে প্রবেশ করার জন্য ভোর ৬টা বাজেই উঠতে হচ্ছে। এমন শীতে ছুটি না হোক, অন্তত স্কুল কিছুক্ষণ পেছালেই হতো। কিন্তু তা করা হচ্ছে না।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আজ ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এটি এই শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা এ নগরীর। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ঘণ্টার ব্যবধানে আজ দুই ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর গতকাল সন্ধ্যায় দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসেই জানিয়ে রেখেছিল তাপমাত্রা কমবে। সেই সঙ্গে শৈত্যপ্রবাহের এলাকা আরও বাড়বে।

গতকাল দেশের ছয় জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বইছিল। আজ রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলায় এবং সেই সঙ্গে টাঙ্গাইল, মাদারীপুর, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় মৃদু শৈত্যপ্রবাহ বইছে।

সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে চলে এলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে ধরা হয়।

news24bd.tv/SHS