মহা সমারোহে রাম মন্দিরের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার পূজো করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

মহা সমারোহে রাম মন্দিরের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন নরেন্দ্র মোদি

অনলাইন ডেস্ক

ভারতের অযোধ্যায় মহা সমারোহে রাম মন্দির উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এসময় খালি পায়ে হেঁটে রাম মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করেন মোদি।

সোমবার (২২ জানুয়ারি) ভারতীয় স্থানীয় সময় দুপুর ১২টা ২০ মিনিটে (বাংলাদেশ স্থানীয় সময় ১২টা ৫০ মিনিট) শুরু হওয়া মূল আনুষ্ঠানিকতায় অংশ নেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিগ্রহে প্রাণ প্রতিষ্ঠার পূজো সম্পন্ন করে আনুষ্ঠানিকভাবে রামলালার বিগ্রহ সর্বসাধারণের দৃষ্টিগোচর করতে সাজসজ্জায় ভরিয়ে দেওয়া হয়।

২ দশমিক ৭ একর ভূমির উপর প্রতিষ্ঠিত এই মন্দিরে ভগবান শ্রীরামের আনুমানিক ৪ দশমিক ২৪ ফুট লম্বা বিগ্রহ প্রতিষ্ঠিত হয়েছে যা ওজনে প্রায় ১৫০-২০০ কেজি। বিগ্রহটি দেখতে শ্রীরামের শিশুকালের অবয়বের মতো।

অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের সময় পুষ্পবৃষ্টি করা হয় আকাশ থেকে। এ সময় ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টার থেকে ফুল ছড়িয়ে দেওয়া হয় অযোধ্যার ওপর।

অনুষ্ঠানের শুরুর পর নরেন্দ্র মোদি হাতে পূজোর ডালা নিয়ে ধীরে ধীরে মন্দিরের ভেতর এগিয়ে যান। রামমন্দিরের ভেতরের রামলালার বিগ্রহের চোখের বাঁধন খুলে দেওয়া হয়। এই সময়েই দেশের বিভিন্ন মঠ-মন্দির থেকে আমন্ত্রিত ১২১ আচার্য ও পূজারির মন্ত্রোচ্চারণের মধ্য দিয়ে প্রতিষ্ঠা হয় রামলালার প্রাণ।

শ্রী রামজন্মভূমি ট্রাস্ট উদ্বোধনী অনুষ্ঠানের প্রায় আট হাজার অতিথির উপস্থিতিতে, আলো ঝলমলে সুসজ্জিত অযোধ্যায় এই মহোৎসব পালিত হয়।

ভারতের গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, মন্দির এলাকা পুরোপুরি সেনানিবাসে রূপান্তরিত করা হয়েছে। এন্ট্রি পয়েন্ট থেকে মন্দির চত্বরে অযোধ্যার প্রতিটি কোণায় কোণায় পুলিশ এবং এটিএস কমান্ডোদের মোতায়েন করা হয়েছে। ব্যবহার করা হচ্ছে অত্যাধুনিক নিরাপত্তা সরঞ্জাম। অযোধ্যায় নজর রাখতে ব্ল্যাকক্যাট কমান্ডো, সাঁজোয়া যান এবং ড্রোন মোতায়েন করা হয়েছে। এনডিআরএফ দল সর্যু নদীতে অবস্থান নিয়েছে। গোটা অযোধ্যাকে দুর্ভেদ্য দুর্গে পরিণত করেছে নিরাপত্তা সংস্থাগুলো।  

news24bd.tv/SC