সিরাজগঞ্জে কনকনে শীতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

শীত নিবারণের চেষ্টায় ব্যস্ত হতদরিদ্র মানুষেরা।

সিরাজগঞ্জে কনকনে শীতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জে একদিকে কনকনে শীত, অন্যদিকে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার কারণে জেলার সকল মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার(২২ জানুয়ারি) সকালে সিরাজগঞ্জের বাঘাবাড়ি আবহাওয়া পর্যবেক্ষণাগারে সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ২ ডিগ্রি সেলিসিয়াসে রেকর্ড হয়েছে। চলতি মৌসুমে সিরাজগঞ্জে এটি সর্বনিম্ন তাপমাত্রা।

এদিকে, তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামায় সোমবার দুপুরের দিকে জেলার মোট ৩৮৮টি মাধ্যমিক বিদ্যালয়, ১৯২টি মাদ্রাসা ও ১ হাজার ৬৭১টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

 
অন্যদিকে, তীব্র শীতের কারণে যমুনা পাড়ের মানুষের জীবনযাত্রায় ছন্দপতন ঘটেছে। দিনমজুর, রিক্সাওয়ালা, কৃষক ও শ্রমিকদের স্বাভাবিক কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে। শীতের কারনে বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে। টায়ার ও খড়কুটোয় শীত নিবারণের চেষ্টা চালাচ্ছেন অনেকে।
ফুটপাতের কাপড়ের দোকানগুলোতে ভীড় বেড়েছে নিম্ন আয়ের মানুষের। শীতের কারনে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার(ভারপ্রাপ্ত) মো. আফসার আলী জানান, ১০ ডিগ্রির নীচে তাপমাত্রা নেমে যাওয়ায় সরকারি নির্দেশনা অনুযায়ী জেলার ৩৮৮টি মাধ্যমিক বিদ্যালয় ও মাধ্যমিক স্তরের ১৯২টি মাদ্রাসায় পাঠদান কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ ও আগামীকাল এসব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

অপরদিকে, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এস.এম আব্দুর রহমান জানান, জেলার ১ হাজার ৬৭১টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

বাঘাবাড়ি প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষণ অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তফা কামাল জানান, সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়াও জেলার উপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে চলেছে।

news24bd.tv/ab